kalerkantho


মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ : ফেঁসে যাচ্ছেন ট্রাম্পের ছেলে

কালের কণ্ঠ অনলাইন   

১১ আগস্ট, ২০১৮ ০৮:৫২



মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ : ফেঁসে যাচ্ছেন ট্রাম্পের ছেলে

ছবি অনলাইন

মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ থেকে বাঁচতে শেষ পর্যন্ত নিজে নিরাপদ থাকলেও ছেলেকে ফাঁসিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রুশ কর্মকর্তার সঙ্গে ছেলে ট্রাম্প জুনিয়র বৈঠক করেছিল বলে গত সপ্তাহে স্বীকার করে নিয়েছেন তিনি।
 
প্রেসিডেন্টের স্বীকারোক্তির পর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার আঁতাত নিয়ে তদন্ত নতুন মোড় নিয়েছে। আগেই বিশেষ পরামর্শক রবার্ট মুলার ট্রাম্প পরিবারকে জড়াতে উঠে-পড়ে লেগেছিলেন। ট্রাম্পের জামাতা জ্যারেড কুশনারের দিকেই নজর ছিল মুলারের। এবার ট্রাম্পের ছেলের অবস্থানও সে তালিকায় জোরদার হলো।

পুতিনের ঘনিষ্ঠ সহযোগী রুশ আইনজীবী নাতালিয়ার সঙ্গে ট্রাম্প জুনিয়রের বৈঠক নিয়ে টুইটারে ট্রাম্প বলেন, ‘ওই বৈঠক সম্পূর্ণ বৈধ ছিল। রাজনীতিতে হরহামেশাই এমন হয়ে থাকে।’

শুরু থেকেই ট্রাম্প এবং রাশিয়া উভয়ই সব অভিযোগ অস্বীকার করে আসছে। বর্তমানে বিশেষ পরামর্শক রবার্ট মুলারের নেতৃত্বাধীন দল নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে তদন্ত করছে।

এরপর ট্রাম্পপুত্র জোর দিয়ে বলেছিলেন, রুশ আইনজীবী তার বাবার প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে কোনো তথ্য দেননি বা এ সংক্রান্ত কোনো কথাও তাদের মধ্যে হয়নি। তবে এবার তা ট্রাম্প স্বীকার করলেন।

নাতালিয়ার সঙ্গে বৈঠকে ট্রাম্পের জামাতা ও তার সাবেক প্রচার ব্যবস্থাপক পল ম্যানাফোর্টও উপস্থিত ছিলেন। এর আগে রুশ কর্মকর্তার সঙ্গে বৈঠকের কথা অস্বীকার করেছিলেন ট্রাম্প জুনিয়র।



মন্তব্য