kalerkantho


সৌদিতে খুলল রোবটচালিত ফার্মেসি

কালের কণ্ঠ অনলাইন   

২২ জুলাই, ২০১৮ ১৫:২৮



সৌদিতে খুলল রোবটচালিত ফার্মেসি

সৌদি আরবে প্রথমবারের মতো চালু হলো স্মার্ট ফার্মেসি। তাবুকের কিং ফাহদ স্পেশালিস্ট হসপিটালে এই ফার্মেসি চালু করেছেন গভর্নর প্রিন্স ফাদহ বিন সুলতান। চমকপ্রদ বিষয় হলো, গোটা ফার্মেসি পরিচালনা করবে একটি রোবট। প্রদেশের হেলথ অ্যাফেয়ার্সের মহাপরিচালক ঘুরমাল্লাহ বিন আবদুল্লাহ আল-ঘামদির সঙ্গে আলোচনার পরই গত বৃহস্পতিবার এই ফার্মেসি উদ্বোধন করা হয়। 

রোবটচালিত এই স্মার্ট ফার্মেসি ঘণ্টায় দেড় হাজার প্যাকেট ওষুধপত্র সরবরাহ করতে পারবে বলে জানানো হয়েছে। এখানেই শেষ নয়, ফার্মেসির স্টোরে ২০ হাজার ওষুধ মজুদকরণ, মেয়াদোত্তীর্ণ ওষুধ সরিয়ে ফেলা এবং ঘণ্টায় ২৪০টি প্রেসক্রিপশনের ওষুধ দেখে তা সরবরাহ করতে পারবে রোবট। এতে করে কর্মী এবং রোগীদের অনেক সময় বেঁচে যাবে। ওষুধের মজুদ এবং গুণগত মান ধরে রাখার বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেয়া সম্ভব হবে। 

এই অনন্য পদক্ষেপে সফলতা অর্জনের পেছনে সহায়তা প্রদানের জন্যে তাবুক হেলথ অ্যাফেয়ার্সকে ধন্যবাদ জানিয়েছেন প্রিন্স ফাহাদ। আসলে দেশের জনগণকে উন্নত সেবা প্রদানই মূল লক্ষ্য। স্মার্ট ফার্মেসির মাধ্যমে স্বাস্থ্যখাতকে আরো একধাপ এগিয়ে নিতে তরুণরা যথেষ্ট সহায়তা করেছে। 

প্রিন্স ফাহদ এই অগ্রগতিতে কিং সালমান এবং ক্রাউন প্রিন্স মোহাম্মেদ বিন সালমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। স্বাস্থ্যখাতকে এগিয়ে নিতে প্রিন্স ফাহাদের এই প্রচেষ্টাকেও সাধুবাদ জানিয়েছেন আল-ঘামদি।
সূত্র: আলবাওয়াবা 



মন্তব্য