kalerkantho


পাকিস্তানে নির্বাচন: জয়ের ঘ্রাণ পাচ্ছেন ইমরান খান

কালের কণ্ঠ অনলাইন   

২১ জুলাই, ২০১৮ ১১:১৩



পাকিস্তানে নির্বাচন: জয়ের ঘ্রাণ পাচ্ছেন ইমরান খান

ইমরান খান

পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খান বলেছেন, আগামী সপ্তাহে অনুষ্ঠেয় জাতীয় নির্বাচনে অতীত কৃতকর্মের জন্য তাঁর প্রতিদ্বন্দ্বীরা হেরে যাবেন। আসন্ন নির্বাচন সুষ্ঠু হওয়ার বিষয়ে যে উদ্বেগ রয়েছে তা তিনি নাকচ করে দিয়েছেন। বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। 

ইমরান খান বলেছেন, অন্য দলগুলো হঠাৎ বলতে শুরু করেছে, নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে না। কারণ, জনমত জরীপ বলছে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এগিয়ে রয়েছে। 

এদিকে, পিএমএল-এন (পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ) এর সমর্থকদের অভিযোগ, ইমরান খানের দল পিটিআইকে জেতাতে সেনাবাহিনী নির্বাচনের ফলাফল 'ইঞ্জিনিয়ারিং' করছে। 

বিশ্লেষকদের ধারণা, পাকিস্তানে এবারের নির্বাচনে পিটিআই এবং পিএমএল-এন এর মধ্যে মূল প্রতিযোগিতা হবে।  

ইমরান খান জানান, তাঁর দলের প্রচারণায় বলা হচ্ছে, 'পাকিস্তানের আবার উত্থান ঘটানোর মিশন'। 

উল্লেখ্য, সম্প্রতি নওয়াজ শরীফকে দশ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির দুর্নীতি দমন আদালত। নওয়াজ শরীফ ও তাঁর মেয়ে ১৩ জুলাই ব্রিটেন থেকে দেশে ফিরেই গ্রেপ্তার হন। দুর্নীতির অভিযোগে গত বছর ক্ষমতাচ্যুত হন নওয়াজ। 

বিশ্লেষকরা বলছেন, পাকিস্তানের পররাষ্ট্রনীতি ও নিরাপত্তা ইস্যুতে সেনাবাহিনীর সাথে বিবাদে জড়িয়েছিলেন নওয়াজ শরীফ। আর এটাই তাঁর কারাদণ্ডের কারণ।

নওয়াজ শরীফের দাবি, তাঁর দল যাতে আবারো জয়ী হতে না পারে সেজন্য সেনাবাহিনী ভোটের আগেই 'ফল কারচুপি'তে নিয়োজিত রয়েছে। 

সম্প্রতি কিছু ধনী রাজনীতিবিদকে নিজ দলে ভিড়িয়েছেন ইমরান খান। এই রাজনীতিবিদদের ঘন-ঘন দল পরিবর্তনের অভ্যাস রয়েছে। এ কারণে সমালোচিত হচ্ছেন তিনি। 

সূত্র: বিবিসি 

      

 



মন্তব্য