kalerkantho


বিদেশ সফরে ১৪৮৪ কোটি টাকা খরচ করেছেন মোদি

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুলাই, ২০১৮ ১৮:২১



বিদেশ সফরে ১৪৮৪ কোটি টাকা খরচ করেছেন মোদি

২০১৪ সালের জুন মাস থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৮৪টি দেশে সফরে চার্টার্ড বিমান, বিমানের রক্ষণাবেক্ষণ এবং হটলাইনের সুযোগ-সুবিধার জন্য মোট খরচ করেছেন ১৪৮৪ কোটি টাকা।

ভারতের লোকসভার সদস্য ভি কে সিংহ গতকাল রাজ্যসভায় এ হিসাব দেন। তার দেওয়া তথ্য অনুযায়ী, মোট এক হাজার ৮৮ দশমিক ৪২ কোটি টাকা খরচ করা হয়েছে প্রধানমন্ত্রীর বিশেষ বিমানের রক্ষণাবেক্ষণের জন্য এবং তিনশ ৮৭ দশমিক ২৬ কোটি টাকা ব্যয় করা হয়েছে ২০১৪ সালের ১৫ জুন থেকে চলতি বছরের ১০ জুন পর্যন্ত মোদির বিদেশ সফরের জন্য।

এছাড়া হটলাইন পরিষেবায় খরচ হয়েছে নয় দশমিক ১২ কোটি টাকা। গত চার বছরে ৪২বার বিদেশ সফরে ৮৪টি দেশে গেছেন মোদি।

ভি কে সিংহের দেওয়া হিসাবে অবশ্য ২০১৭-২০১৮ এবং ২০১৮-১৯ মওসুমে মোদির বিদেশ সফরের সময় হটলাইন পরিষেবার মোট খরচ বাদ রাখা হয়েছে। এছাড়া ২০১৮-১৯ মওসুমে চার্টার্ড বিমানে কত খরচ হয়েছে, হিসাব থেকে বাদ রাখা হয়েছে সেই তথ্যও।

ভি কে সিংহ জানান, ২০১৫-১৬ মওসুমে সব থেকে বেশি দেশে গেছেন নরেন্দ্র মোদি। ২৪টি দেশে গিয়েছিলেন তিনি। পরের মওসুমে গিয়েছিলেন ১৮টি দেশে।

২০১৭-১৮ মওসুমে গিয়েছিলেন ১৯টি দেশে। ২০১৪-১৫ মওসুমে প্রধানমন্ত্রীর পদে বসার কয়েকদিনের মধ্যেই জুন মাসে ভুটান সফর দিয়ে শুরু হয় মোদির বিদেশ যাত্রা। ওই মওসুমে ১৩টি দেশে গিয়েছিলেন তিনি। চলতি বছরে ১০টি দেশে গেছেন তিনি।



মন্তব্য