kalerkantho


সিরিয়ার হারাসতায় ফিরছে জীবনের স্পন্দন

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুলাই, ২০১৮ ১৭:১৭



সিরিয়ার হারাসতায় ফিরছে জীবনের স্পন্দন

সিরিয়ার রাজধানী দামেস্কের পার্শ্ববর্তী নগরী হারাসতায় যুদ্ধ শেষে দ্রুত জীবনের স্পন্দন ফিরছে। সিরিয় সরকার নগরীতে দ্রুত এবং দৃঢ় প্রতিজ্ঞ পুনঃ সংস্কার শুরু করার মাধ্যমে সেখানে জীবনের স্পন্দন দ্রুত ফিরতে শুরু করেছে।

দামেস্কের গ্রামাঞ্চলে পূর্ব ঘৌতার কাছে এ নগরী অবস্থিত। কয়েক মাসব্যাপী রুশ-মদদপুষ্ট সন্ত্রাস বিরোধী অভিযানের মধ্য দিয়ে গত মার্চে মুক্ত হয় এ নগরী।

রাজধানীর কাছাকাছি হওয়ায় পূর্ব ঘৌতা ২০১১ সাল থেকেই  বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীদের তৎপরতার আস্তানা হয়ে উঠেছিল। নগরীর আড়াই লাখ অধিবাসীর মধ্যে মাত্র দেড় হাজার সে সময়ে এখানে ছিল।

যুদ্ধশেষে ফিরছে মানুষ
মুক্ত নগরীতে অধিবাসীদের ফিরে আসার খবর দেশ-বিদেশের সংবাদ মাধ্যমে ব্যাপক ভাবে প্রকাশিত হতে শুরু করেছে। বৃহস্পতিবার ফরাসি বার্তা সংস্থা এএফপির একটি খবরে এ বিষয়টি তুলে ধরা হয়। 
এতে বলা হয়েছে, ভাঙ্গাচোরা ঘরবাড়ি থেকে ময়লা আবর্জনা সরানোর কাজে তৎপর হয়ে উঠেছে ফিরে আসা অধিবাসীরা। নগরীর প্রধান সড়কেই এ সব ময়লা, আবর্জনা ফেলা হচ্ছে। পরে সেখান থেকে এ সব আবর্জনা সরিয়ে নিচ্ছে সিরিয়ার সরকারি যানবাহন।

নগরীর এক অধিবাসী বলেন, যাই হোক না কেনো এটি আমার বাড়ি। এর চেয়ে প্রিয় আর কিছু নেই আমার কাছে। যুদ্ধে মারাত্মক ক্ষতির শিকার হয়েছে এ বাড়ি। পরিবারের লোকজন ফিরে এলে মেরামতের কাজ পুরোদমে শুরু করা হবে বলেও জানান তিনি।

এদিকে মুক্ত হওয়ার হারাসতার পৌর পরিষদের প্রধানের দায়িত্ব পালনকারী আদনান ওয়েজ জানান, নগরীর ঝুঁকিপূর্ণ ঘরবাড়ি ভেঙ্গে ফেলার কাজ দ্রুত করছে নগরী কর্তৃপক্ষ। জন নিরাপত্তার বিষয়টি বিবেচনা করেই এ কাজ করা হচ্ছে বলেও জানান তিনি।

এ ছাড়া, এখনো ফিরে আসেন নি এমন সব অধিবাসী সম্পত্তির অধিকার রক্ষা করা হবে বলেও জানান তিনি।



মন্তব্য