kalerkantho


সুড়ঙ্গের ভেতরেই আস্ত এক শহর! প্রশাসনিক ভবন থেকে জেল সবই আছে!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুলাই, ২০১৮ ১৭:১৭



সুড়ঙ্গের ভেতরেই আস্ত এক শহর! প্রশাসনিক ভবন থেকে জেল সবই আছে!

যুদ্ধ বিধ্বস্ত দেশ ধ্বংসের পথেই। জীবনের হাহাকার গোটা সিরিয়া জুড়েই। সেই ভগ্ন সিরিয়ায় বড়সড় সুড়ঙ্গের খোঁজ মিলল। বিবিসি সূত্রে খবর, সুদীর্ঘ সেই সুড়ঙ্গ অবাক করার মতই।

বিবিসির মধ্য-প্রাচ্যের সংবাদ প্রতিনিধির তথ্য অনুযায়ী, গভীর এই সুড়ঙ্গ আস্ত একটি দেশের মতই। যেখানে রয়েছে প্রশাসনিক ভবন, কোষাগার, হাসপাতাল,জেল। কারা এই সুড়ঙ্গ তৈরি করেছে? কেন পরিত্যক্ত এই সুড়ঙ্গ? তথ্য দিচ্ছে বিবিসি।

সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদের জঙ্গি বিরোধী যুদ্ধে সিরিয়া কার্যত ধ্বংসাবশেষে পরিণত হচ্ছে। বিবিসি-র দাবি, আসাদকে জবাব দিতেই সুদীর্ঘ এই সুড়ঙ্গ যার নাম বিলো দউমা। আসাদ বিরোধী সবচেয়ে শক্তিশালী গোষ্ঠী জৈশ-অল-ইসলাম এই সুড়ঙ্গ তৈরি করে। 

পাঁচ বছর আগে সুড়ঙ্গটি তৈরি করা হয়। ৫ কিলোমিটার লম্বা, ১৫ ফুট উঁচু এই সুড়ঙ্গের অন্দর পুরোপুরি ধ্বংসাবশেষ। সেই স্তুপ সরিয়েই বিবিসির ক্যামেরা সুড়ঙ্গে হানা দেয়। প্রবেশ পথেই পাথরের টুকরো, ধ্বংসাবশেষ। কিছুটা ঢুকতেই দেখা যায় পোড়া কিছু নথি। যা জ্বালিয়ে দিয়েছে জৈশ গোষ্ঠী।

এরপরই কয়েকশো পোড়া গাড়ি ক্যামেরায় ধরা পড়ে। সুড়ঙ্গটির বিশেষত্ব, গোটা বিলো ডউমা লোহায় মোড়া। দক্ষ ইঞ্জিনিয়াররা সুড়ঙ্গ তৈরিতে নিযুক্ত ছিল। জেলের বন্দিদেরও কাজে বাধ্য করা হত বলে প্রমাণ মিলেছে। রয়েছে হাসপাতাল, বিশেষ প্রশাসনিক ভবন, বাজার। আক্ষরিক অর্থে যুদ্ধে ঝাঁঝরা দামাস্কাসের শেষ প্রান্তে গোটা একটা সিরিয়া মাটির তলায় নিজেকে শক্তিশালী করছিল।

দু-পক্ষের লড়াইয়ে নিমেষেই ধ্বংস হয়েছে সুড়ঙ্গের অন্দর। কয়েশো আসাদ সেনা এই সুড়ঙ্গেই বন্দি ছিল বলে মনে করছে বিবিসি। বড়সড় বিস্ফোরণে সুড়ঙ্গের অন্দর আপাতত ধ্বংসস্তুপ। খোঁজ নেই জৈশ গোষ্ঠীরও। তবে যুদ্ধ চলছেই। কয়েকবছরে যুদ্ধে গৃহহীন ১১ থেকে ১২ মিলিয়ন সিরিয়াবাসী। এর মধ্যে ৫০ লাখ নিহত। যুদ্ধের ভয়াবহতা কাটাতে সিরিয়াকে কয়েক দশক সময় নিতে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।



মন্তব্য