kalerkantho


আজ প্রকাশ্যে আসছে থাই খুদে ফুটবলাররা

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জুলাই, ২০১৮ ১৪:০৬



আজ প্রকাশ্যে আসছে থাই খুদে ফুটবলাররা

নিহত উদ্ধারকর্মী সামানের ছবির সামনে দাঁড়িয়ে থাই খুদে ফুটবলাররা

থাইল্যান্ডের গুহায় আটকে থাকা সেই ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচ আজ বুধবার প্রকাশ্যে আসছে। গুহা থেকে উদ্ধার হওয়ার পর এটা তাদের প্রথমবারের মতো জনসম্মুখে আসার ঘটনা। আজ তাদের নিয়ে চিয়াং রাইয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত। এই অনুষ্ঠানটি থাইল্যান্ডের জাতীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হবে বলে জানা গেছে। 

আজ বুধবার ওই ফুটবল দলকে নিয়ে 'থাইল্যান্ড মুভ ফরোয়ার্ড' নামের  সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।সংবাদ সম্মেলনটি থাইল্যান্ডের জাতীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচার করার জন্য থাই সরকার ৪৫ মিনিট বরাদ্দ করে দিয়েছে বলে জানা গেছে। 

উল্লেখ্য, থাইল্যান্ডের চিয়াং রাইয়ের থেম লুয়াং গুহায় ১১ থেকে ১৬ বছর বয়সী ওই ১২ কিশোর ফুটবলার ও ২৫ বছর বয়সী তাদের কোচ প্রবল বর্ষণ ও বন্যার কারণে আটকে পড়ে। আর্ন্তজাতিক ও স্থানীয় উদ্ধারকর্মীদের সহায়তা প্রায় ২ সপ্তাহ পর তাদের উদ্ধার করা সম্ভব হয়। উদ্ধার হওয়ার পর তারা চিয়াং রাইয়ের একটি হাসপাতালে ছিল। 

এদিকে, এর আগে হাসপাতালে কিশোরদের সামনে ডুবুরি সামানের একটি ছবি রাখা হয় বলে জানা গেছে। তাদের জানানো হয়, ইনি হলেন সেই ডুবুরি যিনি তোমাদেরকে উদ্ধার করতে গিয়ে প্রাণ দিয়েছেন। এ কথা শোনার পর নিজেদের আর দমিয়ে রাখতে পারেনি কিশোর ছেলেরা।  ছবির সামনে দাঁড়িয়েতারা কান্নায় ভেঙে পড়ে

থাই স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র যেদসাদা চকদামরঙসুক জানিয়েছেন, ওরা সবাই কেঁদেছে। আর সামানের প্রতি তাদের ভালোবাসা প্রকাশ করেছে। এক মিনিট নীরবতাও পালন করে এই উদ্ধারকর্মীর প্রতি সম্মান জানিয়ে।

তিনি জানান, সামানের ছবির সামনে দাঁড়িয়ে ওরা সবাই প্রতিজ্ঞা করেছে, 'জীবনে আমরা ভালো মানুষ হওয়ার চেষ্টা করবো'।

সূত্র: দ্য ইনডিপেন্ডেন্ট



মন্তব্য