kalerkantho


মানুষকে মানুষ হিসেবেই ভালোবাসি, ধর্ম দেখে নয় : রাহুল

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জুলাই, ২০১৮ ২০:১২



মানুষকে মানুষ হিসেবেই ভালোবাসি, ধর্ম দেখে নয় : রাহুল

কংগ্রেস নাকি খুব মুসলিমঘেঁষা। আর এ অভিযোগ তুলে গত কয়েকদিন ধরে রাজনীতির ময়দান গরম রেখেছে বিজেপি। শেষপর্যন্ত বিজেপি কঠোর সমালোচনার জবাবে মুখ খুলেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

মঙ্গলবার এক বার্তায় কংগ্রেস সভাপতি লিখেন, লাইনের শেষ ব্যক্তির সঙ্গে তিনি আছেন। তার ধর্ম এখানে মুখ্য নয়।

রাহুল তার টুইট বার্তায় লিখেন, আমি লাইনের শেষ ব্যক্তির সঙ্গে গিয়ে দাঁড়াই। নিষ্পেষিত, নিগৃহীত ও নিপীড়িতদের সঙ্গে। তাদের ধর্ম, বর্ণ বা বিশ্বাস তেমন মানে রাখে না। যারা কষ্টে আছে তাদের পাশে থাকি এবং কাছে টেনে নিই। আমি ঘৃণা ও ভয় মুছে ফেলি। আমি সব জীবিত প্রাণীকেই ভালোবাসি। 

সম্প্রতি উর্দু একটি দৈনিকে প্রকাশিত এক খবর নিয়ে ভারতের রাজনীতির ময়দান উত্তপ্ত হয়ে ওঠে। সেখানে বলা হয়, কংগ্রেস প্রধান সম্প্রতি কয়েকজন মুসলিম বুদ্ধিজীবীর সঙ্গে বৈঠক করেছেন। একইসঙ্গে তাদের বলেছেন, কংগ্রেস মুসলমানদের দল। আর এরপর থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বিজেপির বিভিন্ন নেতা রাহুলের দিকে কামান দাগাতে থাকেন।

শনিবার উত্তর প্রদেশের এক সমাবেশে ভারত প্রধানমন্ত্রী মোদি বলেন, আমি পত্রিকায় পড়েছি যে, কংগ্রেস সভাপতি বলেছেন কংগ্রেস মুসলমানদের দল এবং এটি নিয়ে গত দুদিন ধরে আলোচনা হচ্ছে। আমি অবাক হইনি, কারণ মনমোহন সিং যখন প্রধানমন্ত্রী ছিলেন, তিনি বলেছিলেন, প্রাকৃতিক সম্পদের ওপর মুসলমানদের অগ্রাধিকার রয়েছে।

মোদির ওই মন্তব্যের পর পাল্টা প্রতিক্রিয়া দেখায় কংগ্রেসও। এক সংবাদ সম্মেলনে কংগ্রেসের মুখপাত্র রন্দীপ এস সূর্যেওয়ালা বলেন, বিজেপি কেবল ক্ষমতা চায়। তারা ধর্মের লেবাস পড়ে, ক্ষমতায় যেতে চায়। তাদের বোঝা উচিত সাম্প্রদায়িকতা ভারতের সংস্কৃতির অংশ নয়।



মন্তব্য