kalerkantho


খাঁচা থেকে বেরিয়ে পড়ল জাগুয়ার, অতঃপর.....

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুলাই, ২০১৮ ১৪:০০



খাঁচা থেকে বেরিয়ে পড়ল জাগুয়ার, অতঃপর.....

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ অরলিন্সের অডোবন চিড়িয়াখানায় খাঁচা থেকে বেরিয়ে গেল এক জাগুয়ার। কয়েক মুহূর্তের মধ্যেই চারটি অ্যালপ্যাকাস, একটি এমু ও একটি শিয়ালের খাঁচায় ঢুকে আক্রমণ চালায় সেটি। যদিও, আরো ভয়ংকর দুর্ঘটনা ঘটার আগেই চিড়িয়াখানার কর্মীরা অচেতন করে ফেলে জাগুয়ারটিকে।

চিড়িয়াখানা খোলার আগেই, সকাল ৭টা ২০ মিনিটে জাগুয়ারটির খাঁচা থেকে 'নিরুদ্দেশ' হয়ে যাওয়ার খবর প্রথম প্রকাশ্যে আসে বলে একটি প্রেস বিবৃতি দিয়ে জানায় চিড়িয়াখানা কর্তৃপক্ষ। ঠিক ৫৫ মিনিট পর সকাল ৮টা ১৫ মিনিটের দিকে সেটিকে দেখতে পান চিড়িয়াখানার কর্মীরা। দেরি না করে ট্র্যাংকুলাইজার গানের গুলি ছুড়ে অচেতন করে আবার খাঁচায় নিয়ে আসা হয় জাগুয়ারটিকে।

তবে, কোনো মানুষের ওপর আক্রমণ চালাতে পারেনি জাগুয়ারটি। যদিও, আরো খানিকক্ষণ সেটি বাইরে থাকলে কী হতে পারত ভেবেই আঁতকে উঠছেন চিড়িয়াখানার কর্মীরা।

শনিবার একটি সংবাদ সম্মেলনে চিড়িয়াখানার কর্মকর্তারা দাবি করেন, এই চিড়িয়াখানটি সাধারণ মানুষের জন্য একেবারেই নিরাপদ। যদিও, কিভাবে খাঁচা ভেঙে বেরিয়ে যেতে পারল ওই জাগুয়ারটি, তা নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি তাঁরা। 
জাগুয়ারের আক্রমণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ওই অ্যালাপ্যাকাসরা। কয়েকটি অ্যালাপ্যাকাসের মৃত্যু হয়েছে। কযেকটি গুরুতর আহত।

উল্লেখ্য, জাগুয়ারটির বয়স তিন বছর। নাম ভ্যালেরিও।
সূত্র : সিএনএন, টিইম 



মন্তব্য