kalerkantho


অমর্ত্য সেন অর্থনীতি বুঝেন না! দাবি বিজেপির

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জুলাই, ২০১৮ ২০:৫৯



অমর্ত্য সেন অর্থনীতি বুঝেন না! দাবি বিজেপির

২০১৪ সালের পর থেকে ভারত কয়েক ধাপ পিছিয়ে গিয়েছে। ভারতের বিশ্ববিখ্যাত অর্থনীতিবিদ অমর্ত্য সেনের এই মন্তব্যের জেরে বিতর্ক দেখা দেয়। এরই জবাব দিলেন ভারতের মোদি সরকারের নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার।

তিনি বলেন, ভারতের পরিকাঠামোগত সংস্কার বুঝতে অমর্ত্য সেনকে বেশ কিছুদিন দেশে সময় কাটাতে হবে।

সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মোদি সরকারের নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার বলেছেন, আসল অবস্থা বুঝতে দেশের মাটিতে থাকতে হবে অধ্যাপক অমর্ত্য সেনকে। তারপরেই বিষয়টি সম্পর্কে বলা সম্ভব হবে শেষ চারবছরে মোদি সরকার কী কাজ করেছে। ভারতের অর্থনীতি এবং পরিচ্ছন্নতা নিয়ে এর আগের কোনো চার বছরে এত কাজ হয়েছে, তা দেখানোর জন্য নোবেল জয়ী অর্থনীতিবিদকে চ্যালেঞ্জ জানিয়েছেন মোদি সরকারের নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান।

তার দাবি, পরিকাঠামোগত সংস্কারের ফলে কোনো কোনো প্রকল্পের উপকার সর্বশেষ মানুষের কাছেও পৌঁছে গিয়েছে মোদির চার বছরের শাসনে। যদি এই বিষয়গুলি অধ্যাপক সেনের কাছে পরিষ্কার না নয়, তাহলে দেশেই তাকে কিছু সময় কাটানো উচিত।

মোদির নেতৃত্বাধীন এনডিএ সরকার ক্ষমতায় এসেছে ২০১৪-র মে মাসে। আর নীতি আয়োগ গঠনের পর থেকে তার চেয়ারম্যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফলে নীতি আয়োগের ভাইস চেয়ারম্যানের বক্তব্যে যে প্রধানমন্ত্রী মোদির শিলমোহর রয়েছে, তা বলেই দেওয়া যায়।

খারাপের অবস্থানের নিরিখে ভারতের স্থান দ্বিতীয়। এবিষয়ে পাকিস্তানের পরেই রয়েছে ভারত। এমনই মন্তব্য করেছিলেন অমর্ত্য সেন।

সূত্র: ওয়ান ইন্ডিয়া



মন্তব্য

Joy commented 6 days ago
হেডলাইন এর সাথে রিপোর্টিংয়ের সাথে কোনো মিল আছে?হেড লাইনে লিখলেন অমর্ত্য সেন অর্থনীতি বুঝেন না,রাজীব কুমার ঠিক কোন জায়গায় বলেছেন এই কথা? আন্দাজে একটা কিছু লিখে দেয়ার নামই যদি হয় সংবাদপত্র তাহলে পেপার না পরে মানুষ হ য ব র ল পড়বে ।