kalerkantho


ভারতীয় রাষ্ট্রদূতকে গুরুদ্বারে প্রবেশে আবারো বাধা দিল পাকিস্তান

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জুন, ২০১৮ ১৯:৪৬



ভারতীয় রাষ্ট্রদূতকে গুরুদ্বারে প্রবেশে আবারো বাধা দিল পাকিস্তান

শিখ পর্যটকদের সঙ্গে দেখা করতে রাওয়ালপিন্ডির গুরুদ্বারে গিয়েছিলেন পাকিস্তানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত অজয় বিসারিয়া। কিন্তু তাকে গুরুদ্বারে ঢুকতেই দেওয়া হলো না। পাক প্রশাসনের এই ব্যবহারে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে সেই সঙ্গে সমালোচনাও শুরু হয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় গত মাসে এক বিবৃতিতে জানিয়েছিল, ১২ এপ্রিল ওয়াঘা রেলওয়ে স্টেশনেও পর্যটকদের সঙ্গে এভাবেই দেখা করতে দেওয়া হয়নি। ১৪ এপ্রিল পাঞ্জা সাহিব গুরুদ্বারেও ঢুকতে বাধা দেওয়া হয়। এভাবেই প্রোটোকল ভাঙা হচ্ছে।

শনিবার আবারো গুরুদ্বারে প্রবেশে বাধা দেওয়া হয়েছে ভারতীয় রাষ্ট্রদূতকে। জানা গেছে, শিখ পর্যটকদের সঙ্গে সাক্ষাতের জন্য আগাম অনুমতি নিয়েছিল ইসলামাবাদের ভারতীয় দূতাবাস। কিন্তু, শনিবার সকালে রাওয়ালপিন্ডি যাওয়ার পথে বাধা দেওয়া হয় রাষ্ট্রদূত এবং তার সঙ্গে থাকা কর্মকর্তাদের।

প্রসঙ্গত, ১৯৭৪ সালে ভারত ও পাকিস্তানের মধ্যের চুক্তি অনুযায়ী, দুই দেশের ধর্মস্থান ঘুরে দেখতে পারেন উভয় দেশের নাগরিকরা। মহারাজা রনজিৎ সিংয়ের মৃত্যুবার্ষিকী উপলক্ষে গুরুদ্বারে আসতে তিনশ ভারতীয় শিখকে ভিসা দিয়েছিল ইসলামাবাদ। তারই জেরে গুরুদ্বারে আসা শিখ পর্যটকদের সঙ্গে সাক্ষাৎ করতে গিয়েছিলেন ভারতীয় রাষ্ট্রদূত।



মন্তব্য