kalerkantho


‘আইএস জঙ্গিদেরকে রসদ ও প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র’

কালের কণ্ঠ অনলাইন   

২২ জুন, ২০১৮ ১৯:৫১



‘আইএস জঙ্গিদেরকে রসদ ও প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র’

সিরিয়ায় আইএস জঙ্গিদের রসদ সরবরাহের পাশাপাশি প্রশিক্ষণ দিয়ে সরকারি বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করছে মার্কিন সেনারা। এমনই অভিযোগ তুলেছে রাশিয়া। একইসঙ্গে আসাদ সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘণের বিষয়ে জাতিসংঘের প্রকাশিত প্রতিবেদন সন্দেহজনক বলেও মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

যুক্তরাষ্ট্র কথিত জঙ্গি নির্মূলের নামে সিরিয়ায় অভিযান চালানোর কথা বলে আসলেও এবার তাদের বিরুদ্ধে আইএস জঙ্গিদের প্রশিক্ষণ দেয়ার অভিযোগ তুলেছে রাশিয়া। দেশটির এক সামরিক বিশেষজ্ঞ অভিযোগ করেছেন, ২২টি মার্কিন সামরিক ঘাঁটি থেকে সিরিয়ার অভ্যন্তরে ১৯টি জঙ্গি ক্যাম্পে অস্ত্র, গোলাবারুদ, জ্বালানি ও খাদ্য সরবরাহের পাশাপাশি সামরিক প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

এদিকে, সিরিয়ার পূর্ব গৌতায় আসাদ সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে জাতিসংঘ মানবাধিকার সংগঠন যে প্রতিবেদন প্রকাশ করেছে তা সন্দেহজনক বলে মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। প্রতিবেদন প্রকাশের পরদিন মস্কোতে সংবাদ সম্মেলনে এর বৈধতা এবং গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলার পাশাপাশি নির্ভরযোগ্য সূত্র থেকে তথ্য সংগ্রহ করা হয়নি বলে দাবি করেন ল্যাভরভ।

এরমধ্যেই সিরিয়ার দেইর আল-জোর প্রদেশে মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় ৮ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

অন্যদিকে, বৃহস্পতিবার সরকারি বাহিনীর দফায় দফায় বোমা ও গোলা হামলায় কেঁপে ওঠে সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় দেরনা প্রদেশের বেশিরভাগ এলাকা। জর্ডান ও ইসরাইল অধিকৃত গোলান মালভূমির সীমান্তবর্তী সুয়েদা এলাকাটি পুনরুদ্ধারে বদ্ধপরিকর আসাদ সরকার।

সরকারি বাহিনীর এ অভিযানের কারণে ওই এলাকার জনগনের জীবন আবারও হুমকির মধ্যে পড়েছে। যুক্তরাজ্য ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, নতুন করে সংঘাত ছড়িয়ে পড়ায় গেল দু'দিনে দেরনা প্রদেশের বুসরা আল-হারিরি শহর ও এর আশপাশ থেকে ১২ হাজারের বেশি মানুষ পালিয়ে গেছে।

একইদিন সিরিয়ার দেইর আল-জোর প্রদেশে বিমান হামলা চালিয়েছে মার্কিন নেতৃত্বাধীন জোট। আল-শাফা এলাকায় চালানো ওই হামলায় বেসামরিক নাগরিক হতাহতের ঘটনা ঘটে। ধ্বংস হয় বেশ কিছু ভবন ও স্থাপনা। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, দেরনায় সরকারি বাহিনীর অভিযানের পাল্টা পদক্ষেপ হিসেবে এ হামলা চালানো হয়।



মন্তব্য