kalerkantho


চীন সফরে কিম, নতুন রাজনৈতিক সমীকরণের ইঙ্গিত

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুন, ২০১৮ ১৮:১৩



চীন সফরে কিম, নতুন রাজনৈতিক সমীকরণের ইঙ্গিত

মার্চের পর এই নিয়ে তৃতীয়বার চীন সফরে উত্তর কোরিয়ার রাষ্ট্রনায়ক কিম জং উন। কিমের দুই দিনের চীন সফর ঘিরে এশিয়ায় এক নতুন রাজনৈতিক সমীকরণ তৈরি হতে চলেছে বলে অনুমান বহু রাজনৈতিক বিশেষজ্ঞদের।

উল্লেখ্য, সিঙ্গাপুরে ট্রাম্প-কিম বৈঠকের পর কিমের এই চীন সফর বেশ প্রাসঙ্গিকতা পেয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে গত সপ্তাহেই হাইপ্রোফাইল বৈঠকে বসেন উত্তর কোরিয়ার নেতা কিম। সেই বৈঠক উপলক্ষ্য়ে চীনের বিমানে কিম উড়ে যান সিঙ্গাপুরে। তখন থেকেই উত্তকোরিয়া ও চীনের সখ্যতা নিয়ে নানা রাজনৈতিক জল্পনা তৈরি হয়।

উল্লেখ্য, এর আগে চীনে যতবারই কিম পৌঁছেছেন ততবারই সেই সফর গোপন রাখা হয়েছে। যতক্ষণ না তিনি চীনের মাটি ছেড়ে বেরিয়ে আসছেন, ততক্ষণ পর্যন্ত এই সফর সম্পর্কে কোনও তথ্য বাইরে আসতে দেওয়া হয়নি।

যখন বিশ্ববাণিজ্যের মানচিত্রে চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক প্রতিযোগিতার দিকে চরম পর্যায়ে এগোচ্ছে তখন কিমের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের বৈঠক এবং তার পরবর্তীকালে চীন সফর বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

উল্লেখ্য, পরমাণু অস্ত্র মুক্ত কোরিয়া গঠনের দিকে ভাবনা নিয়ে ট্রাম্প ও কিম বৈঠক হয়। তারপর সেই বৈঠকে নেওয়া চুক্তিপত্রও স্বাক্ষরিত হয়। যে চুক্তিপত্রের শব্দ ব্যবহার নিয়ে অস্ত্রনির্মূল সংক্রান্ত উদ্যোগের ধোঁয়াশা তৈরি হয়েছে। এই পরিপ্রেক্ষিতে কিমের চীন সফর বেশ গুরুত্বপূর্ণ।



মন্তব্য