kalerkantho


ফের বাণিজ্যিক যুদ্ধে মুখোমুখি চীন-যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুন, ২০১৮ ১৭:৩৪



ফের বাণিজ্যিক যুদ্ধে মুখোমুখি চীন-যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক উন্নতির পথে এগোলেও, চীনের সঙ্গে সম্পর্ক ক্রমশই খারাপ হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের। চীন থেকে আমদানিকৃত দ্রব্যের ওপর, শুক্রবার ২৫শতাংশ শুল্ক আরোপ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর তারই জেরে দুই দেশের মধ্যে বাণিজ্যিক যুদ্ধ শুরু হয়ে গেল বলেই মনে করছে বিভিন্ন মহল।

ট্রাম্পের এই ঘোষণাতে চীন ক্ষোভ প্রকাশ করলেও মার্কিন প্রেসিডেন্ট সাফ জানিয়ে দিয়েছেন, চীন প্রত্যুত্তর দিতে গেলে ৫,০০০ কোটি ডলারের পর এবার ১০,০০০ কোটি ডলারের চীনা দ্রব্যে শুল্ক বসাবে ওয়াশিংটন। এই আমদানি শুল্ক ৮০০ প্রকারের দ্রব্যে আরোপ করা হবে এবং তা আগামী ৬জুলাই থেকে কার্যকর হবে।

অবাধ বাণিজ্যে নিয়ম না মানার অভিযোগ ছিল চীনের বিরুদ্ধে। শুক্রবার বাণিজ্য সচিব উইলবার রস-সহ কর্তাব্যক্তিদের সঙ্গে বৈঠকের পরেই শুল্ক চাপানোয় সায় দেওয়ার কথা জানান ট্রাম্প। মার্চেই ট্রাম্প ঘোষণা করেছিলেন, আমদানিকৃত চীনা দ্রব্যের ওপর ৫০,০০০ কোটির জরিমানা করা হবে।

চীন থেকে আমদানিকৃত যে সব দ্রব্যের ওপর শুল্ক বসানোর কথা বলা হয়েছিল সেই তালিকায় ফ্ল্যাট স্ক্রিনের টেলিভিশন, চিকিৎসার উপকরণ, বিমানের উপকরণ সহ আরও বহু কিছু রয়েছে। তবে চীনও যে জবাব দেবে তেমনটাই মনে করছে অনেকে। আর এই বাণিজ্যিক যুদ্ধ শুরু হলে অনেক কিছুর ওপরেই যে প্রভাব পড়বে তেমনটাই আশঙ্কা করা হচ্ছে।



মন্তব্য