kalerkantho


বাহবা পাচ্ছেন কিম, ট্রাম্পকে দুষছেন অনেকেই!

কালের কণ্ঠ অনলাইন   

১৩ জুন, ২০১৮ ২০:৩৮



বাহবা পাচ্ছেন কিম, ট্রাম্পকে দুষছেন অনেকেই!

সিঙ্গাপুরে গত মঙ্গলবার উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের বৈঠকের সময় সমঝোতা চুক্তিও স্বাক্ষর হয়েছে। ওই সময় দক্ষিণ কোরিয়ায় যৌথ সামরিক মহড়া বন্ধের আশ্বাস দেন ট্রাম্প।

এ ব্যাপারে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে আলাপও করেছেন ট্রাম্প। ট্রাম্পের সঙ্গে আলোচনাকে ফলপ্রসূ হিসেবে বর্ণনা করে উত্তর কোরিয়ার গণমাধ্যমে ফলাও করে খবরও প্রকাশ হয়েছে।

তবে এসব কারণে ট্রাম্পের যথেষ্ট সমালোচনা করছেন মার্কিনিদের একাংশ। পুরো অঞ্চলে মার্কিন স্বার্থ বজায় রাখতে দক্ষিণ কোরিয়ায় মার্কিন সেনাদের উপস্থিতির গুরুত্বের কথা মনে করিয়ে দিয়েছেন রিপাবলিকান দলের সংসদ সদস্য লিন্ডসে গ্রাহাম।

মঙ্গলবার রাতে সিঙ্গাপুর থেকে দেশে ফেরার পথে ট্রাম্প নিজেই এক টুইট বার্তায় কিমের সঙ্গে বৈঠকের সাফল্য তুলে ধরেছেন। তার মতে, পথিবী এক পরমাণু বিপর্যয় থেকে পিছিয়ে এসেছে। তিনি কিম জং উনের প্রশংসা করে লেখেন, তিনি তার দেশের মানুষের জন্য উজ্জ্বল ভবিষ্যতের পথে প্রথম সাহসী পদক্ষেপ গ্রহণ করেছেন।

এদিকে সামরিক মহড়া বন্ধ রাখার সিদ্ধান্তে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সরকারও বিস্ময় প্রকাশ করেছে। সে দেশের অনেক বিশেষজ্ঞ বলছেন, উত্তর কোরিয়া তার উদ্দেশ্য পূরণ করতে পেরেছে।

অনেকেই মনে করছেন, কিমকে সৌজন্য, প্রশংসা ও একতরফা ছাড় দিয়ে ট্রাম্প উত্তর কোরিয়ার উপর নতুন চাপ তৈরি করেছেন। ট্রাম্প কিমের প্রতি আস্থা দেখিয়ে তাকে পরমাণু অস্ত্র ত্যাগ করতে উদ্বুদ্ধ করতে চান।

কিম জানেন, তিনি সেই পথে অগ্রসর না হলে ট্রাম্প ক্রোধের বশে অনেক কিছু করে ফেলতে পারেন। জি-সেভেন গোষ্ঠীর ঘনিষ্ঠ সহযোগীদের প্রতি যে আচরণ ট্রাম্প করেছেন, তার আলোকে চট করে তাকে ক্ষুব্ধ করতে চাইবেন না কিম, এমনটা আশা করছেন অনেকে।



মন্তব্য