kalerkantho


অতীতে ১১ বার ব্যর্থ হয়েছে উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা

কালের কণ্ঠ অনলাইন   

১১ জুন, ২০১৮ ১৪:২৪



অতীতে ১১ বার ব্যর্থ হয়েছে উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা

ছবি প্রতীকী

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠক নিয়ে সবাই আশাবাদী। এবার হয়ত দেশটির পরমাণু বোমা নিরস্ত্রীকরণ করে বিশ্বকে নিরাপদ করা সম্ভব হবে। শান্তি আসবে কোরিয়া উপদ্বীপে। কিন্তু ইতিহাস বলছে এমন উদ্যোগ আগে আরো ১১ বার নেওয়া হয়েছিল, যা ব্যর্থ হয়েছে।

অতীতে যুক্তরাষ্ট্রের সাবেক ১১ প্রেসিডেন্ট উত্তর কোরিয়াকে নিরাপত্তা গ্যারান্টি দিতে ব্যর্থ হওয়ায় শান্তি চুক্তিতে পৌঁছতে পারেননি।

আলোচনায় বসার পেছনে উত্তর কোরিয়ার মূল লক্ষ্য নিষেধাজ্ঞা প্রত্যাহার করে স্বাভাবিকভাবে অর্থনৈতিক কার্যকলাপ চালানো। কিন্তু যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে অর্থনৈতিক নিরাপত্তার গ্যারান্টি দেবে কি না, এটা স্পষ্ট নয়। আর এটিই পিয়ংইয়ংয়ের প্রধান চাওয়া।

প্রখ্যাত মার্কিন কূটনীতিক জর্জ কেন্নান বলেন, কূটনীতিক ক্ষেত্রে অন্যের চাওয়া পূরণ না করে নিজের প্রত্যাশা পূরণ করা অসম্ভব। এক্ষেত্রে কোরীয় উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠায় যুক্তরাষ্ট্রের ব্যর্থতার ঐতিহাসিক রেকর্ড রয়েছে।

একরোখা মনোভাব রাখায় উত্তর কোরিয়ার সঙ্গে শান্তি প্রতিষ্ঠায় ব্যর্থ হয়েছিলেন ১১ প্রেসিডেন্ট। কিন্তু কোরীয় শান্তি প্রতিষ্ঠায় ১২তম প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প সফল হন কি না, তার দিকে তাকিয়ে রয়েছে পুরো বিশ্ব।


মন্তব্য