kalerkantho


পাকিস্তানের অর্থনৈতিক সংস্কারের ধারণা নকল করেছে ভারত!

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মে, ২০১৮ ১৬:১৫



পাকিস্তানের অর্থনৈতিক সংস্কারের ধারণা নকল করেছে ভারত!

ভারতে অর্থনৈতিক সংস্কারের ধারণা নাকি নকল করা হয়েছিল পাকিস্তানের থেকে। এমনটাই অভিযোগ এনেছেন পাকিস্তানের মন্ত্রী আহসান ইকবাল। তাঁর মতে অর্থমন্ত্রী থাকাকালীন মনমোহন সিং ভারতে যে অর্থনৈতিক সংস্কার করেছিল, তা নাকি পাকিস্তানের থেকেই ধার নেওয়া।

ইকবাল বলেন, ৯০-এর দশকে পাকিস্তানে অর্থমন্ত্রী ছিলেন সরতাজ আজিজ। তাঁর থেকে অর্থনৈতিক সংস্কারের কৌশল প্রয়োগ করেন মনমোহন সিং। আর সেটা ভারতে সঠিকভাবে প্রয়োগ করা হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

তাঁর মতে, পাকিস্তানই ভারতকে এই বিষয়টা শেখালেও রাজনৈতিক অস্থিরতার কারণে পাকিস্তান নিজদেশে সেটা সঠিকভাবে প্রয়োগ করতে পারেনি।

ইসলামাবাদে পাকিস্তান ন্যাশনাল সেন্টার ফর সাইবার সিকিউরিটির উদ্বোধনী বক্তব্য রাখতে গিয়েই এই অদ্ভুত অভিযোগ করেন পাকিস্তানের মন্ত্রী।

আহসান ইকবাল আরও বলেন, বাংলাদেশও সাফল্যের সঙ্গে সেই একই স্ট্র্যাটেজি ব্যবহার করেছে। কিন্তু পাকিস্তান শেষমেশ পারেনি। প্রতিবেশী দেশগুলো যে পাকিস্তানকে অর্থনীতিতে ছাপিয়ে যাচ্ছে, সেই প্রসঙ্গ টেনে এনে এই মন্তব্য করেন তিনি। তাঁর কথায়, ‘দেশের অর্থনীতি যদি শক্তিশালী না হয়, তাহলে শুধু ট্যাংক আর মিসাইল দিয়ে দেশকে বাঁচানো সম্ভব নয়।’

পাক অর্থনীতির সঙ্গে চীনের তুলনাও করেন তিনি। বলেন, ‘কীভাবে সব দেশ আমাদের পেছনে ফেলে দিচ্ছে, সেটা আমাদের ভাবতে হবে। চীনের মানুষের গড় আয় একসময় পাকিস্তানের থেকে কম ছিল, আর এখন তা অনেকটাই বেশি। একইভাবে বাংলাদেশের ফরেন রিজার্ভ যেখানে ৩৩ বিলিয়ন ডলার, পাকিস্তানের সেখানে ১৮ বিলিয়ন ডলার। আর কতদিন আমরা দেখে যাব যে, সব দেশ আমাদের টপকে এগিয়ে যাচ্ছে?’

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া



মন্তব্য