kalerkantho


‘রোজা সমাজের জন্য বিপজ্জনক’, বিতর্কিত মন্তব্য ড্যানিশ মন্ত্রীর

কালের কণ্ঠ অনলাইন   

২২ মে, ২০১৮ ১৭:৫৭



‘রোজা সমাজের জন্য বিপজ্জনক’, বিতর্কিত মন্তব্য ড্যানিশ মন্ত্রীর

ডেনমার্কের ইমিগ্রেশন এবং ইন্টিগ্রেশনমন্ত্রী ইনজার স্টোজবার্গ বলেছেন, রোজার সময় মুসলিমদের কোনো কাজ করা উচিত নয়। কেননা সারাদিন রোজ রাখার ফলে কিছু কিছু পেশায় নিরাপত্তা ঝুঁকি তৈরি হয়। ফলে তা আমাদের সমাজের সবার জন্যই বিপজ্জনক।

সোমবার এক ব্লগ পোস্টে তিনি প্রশ্ন করেন, ১৪০০ বছর আগে ইসলামের একটি ধর্মীয় বিধান কীভাবে ২০১৮ সালের ডেনমার্কের সমাজ এবং শ্রমবাজারের সঙ্গে মানানসই হয়? তার ওই পোস্টটি প্রকাশ করে ড্যানিশ ট্যাবলয়েড বিটি।

সেখানে তিনি উদাহরণ দিয়ে বলেন, একজন বাস চালক ১০ ঘণ্টার বেশি কোনো কিছু খায় না এবং পান করে না। এটা আমাদের সবার জন্যই ভয়ঙ্কর হতে পারে।

তিনি মুসলিমদেরকে রোজার মাসে কাজ থেকে ছুটি নিতে বলেন। যাতে তাদের রোজার ফলে ডেনমার্কের সমাজের অন্যদের কোনো ক্ষতি না হয়।

তার এসব মন্তব্যের উত্তরে ফিনল্যান্ডের মুসলিম ইউনিয়নের সভাপতি পিয়া জার্ডি বলেন, ‘তার এই আশঙ্কা হাস্যকর। কেননা এমন কোনো তথ্য-প্রমাণ বা পরিসংখ্যান নেই যাতে দেখা গেছে যে মুসলিম বাস ড্রাইভাররা রোজা রাখার সময় বিপজ্জনক আচরণ করেন। আর মুসলিম দেশগুলোতে রোজার সময় দোকানপাট ও ব্যবসা-বাণিজ্য স্বাভাবিকভাবেই চলে।

যেই মুসলিমরা রোজা রাখেন তারা যথেষ্ট বিশ্রাম নিয়েই কাজে যান।

ডেনমার্কের ৫৭ লাখ জনসংখ্যার ২ লাখ ৫০ হাজার জন মুসলিম।

উল্লেখ্য, এর আগেও নানা বিতর্কিত মন্তব্য করে সমালোচনার মুখোমুখি হয়েছেন এই নারী ড্যানিশ মন্ত্রী।

তিনি ডেনমার্কের মধ্য-ডানপন্থী লিবারেল পার্টির সদস্য। ড্যানিশ এই মন্ত্রী অভিবাসনবিরোধী ও মুসলিমবিদ্বেষী। ২০১৫ সাল থেকেই তার দল ডেনমার্মের ক্ষমতায় আছে।

২০১৬ সালে তার দল অভিবাসনপ্রত্যাশীদের জন্য একটি কঠোর আইন করেছে। যে আইনে বলা আছে ডেনমার্কে আশ্রয় পেতে হলে শরণার্থীদেরকে তাদের মূল্যবান গহনা সরকারের কাছে জমা দিতে হবে।

সূত্র: দ্য গার্ডিয়ান


মন্তব্য