kalerkantho


মাদুরোর জয়ের প্রতিক্রিয়া: ভেনেজুয়েলা থেকে ১৪ দেশের রাষ্ট্রদূত প্রত্যাহার

কালের কণ্ঠ অনলাইন   

২২ মে, ২০১৮ ১৩:২৭



মাদুরোর জয়ের প্রতিক্রিয়া: ভেনেজুয়েলা থেকে ১৪ দেশের রাষ্ট্রদূত প্রত্যাহার

সোমবার দ্বিতীয় মেয়াদে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন নিকোলাস মাদুরো। আর এই নির্বাচনে জয়ের পরপরই আর্ন্তজাতিক মহলে নেতিবাচক প্রতিক্রিয়ার মুখোমুখি হয়েছেন মাদুরো। এই বিতর্কিত জয়ের প্রতিক্রিয়ায় আর্জেন্টিনা, ব্রাজিল ও কানাডাসহ ১৪টি দেশ ভেনেজুয়েলা থেকে তাদের রাষ্ট্রদূতদের প্রত্যাহার করে নিয়েছে। এদিকে, রবিবার দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

সম্প্রতি ভেনেজুয়েলায় অর্থনৈতিক সংকটের কারণে খাদ্য ঘাটতি সৃষ্টি হয়েছে। এ কারণে দেশটিতে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটদানের হারও ছিল খুব কম। 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মাদুরোর প্রতি ভেনেজুয়েলার নাগরিকদের ওপর 'দমনপীড়ন বন্ধে'র আহবান জানিয়েছেন। দেশটিতে নতুন নির্বাচন দিতে মাদুরোর প্রতি আহবান জানান তিনি। 

এদিকে, দ্বিতীয় মেয়াদে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় মাদুরোকে অভিনন্দন জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

প্রসঙ্গত, এবারের নির্বাচনে ৯০ শতাংশ ভোট গণনা শেষে মাদুরো ৫৮ লাখ ভোট পান, যা মোট ভোটের ৬৭ দশমিক ৭ শতাংশ। অন্যদিকে, প্রধান প্রতিদ্বন্দ্বী হেনরি ফ্যালকন পেয়েছেন ২১ দশমিক ২ শতাংশ ভোট। 

সূত্র: বিবিসি


মন্তব্য