kalerkantho


বিষিয়ে উঠেছে ফিলিস্তিনিদের জীবন!

কালের কণ্ঠ অনলাইন   

২১ মে, ২০১৮ ১৭:৪৩



বিষিয়ে উঠেছে ফিলিস্তিনিদের জীবন!

কারো বাবা মারা গেছে তো কারো ভাই মারা গেছে। অনেকে স্বামী হারিয়েছে, অনেকে হারিয়েছে আদরের সন্তান। কপালের জোরে যাদের পরিবারের কাউকে হারাতে হয়নি, সেই তাদেরও স্বজন হারানোর শোক সহ্য করতে হয়েছে।

এমন পরিবার খুঁজে পাওয়া যাবে না, যে পরিবারকে ইসরায়েলি বাহিনীর বুলেট অতিষ্ঠ করে তোলেনি। এখনো অনেকের শোবার ঘরের বিছানার চাদরে লেগে আছে রক্তের দাগ।

ইসরায়েলি স্নাইপারের গুলিতে পঙ্গু হয়ে দিনাতিপাত করছে বহু ফিলিস্তিনি। হাসপাতালের বিছানায় শুয়ে কাতরাচ্ছে অনেকে।

সেই সঙ্গে রয়েছে অর্থনৈতিক টানাপড়েন। গাজা উপত্যকায় দীর্ঘ সময় ধরে চলমান সহিংসতায় অনেকের মানসিক অবস্থা একেবারে বিপর্যস্ত হয়ে পড়েছে।

সম্প্রতি যে সহিংসতা শুরু হয়েছে, তাতে বহু ফিলিস্তিনি চরম হতাশা আর শঙ্কার মধ্য দিয়ে দিন পার করছে। দীর্ঘ সময় ধরে অত্যাচারিত হতে হতে তারা মুক্তির আশা প্রায় হারিয়ে ফেলছে।

একইভাবে হাসপাতালে চিকিৎসা দেওয়া ডাক্তারদের মানসিক অবস্থাও বেশ নাজুক হয়ে পড়ছে। দীর্ঘ সময় ধরে গুলিবিদ্ধ আহত ফিলিস্তিনিদের চিকিৎসা দিতে দিতে তারাও মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদক হোদা আবদেল হামিদ গাজা থেকে জানান, সেখানে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে বহু মানুষ।

তিনি আরো জানান, অনেকের জন্য বেঁচে থাকা কষ্টকর হয়ে পড়েছে। সহিংসতার মধ্য দিয়ে জীবন পার করতে গিয়ে পারিবারিক জীবনও অসহিষ্ণু হয়ে পড়ছে। বিশেষ করে শিশুরা আক্রমণাত্মক হয়ে যাচ্ছে।


মন্তব্য