kalerkantho


বাণিজ্য যুদ্ধ বন্ধে একমত চীন-যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ অনলাইন   

২০ মে, ২০১৮ ১৭:৫০



বাণিজ্য যুদ্ধ বন্ধে একমত চীন-যুক্তরাষ্ট্র

চলমান বাণিজ্য যুদ্ধ বন্ধে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র ও চীন। শনিবার এ বিষয়ে একটি যৌথ বিবৃতি দিয়েছে দেশ দুটি। অর্থনৈতিক ও বাণিজ্য বিষয়ক বিবৃতিটিতে, পরস্পরের বিরুদ্ধে কোন বাণিজ্য যুদ্ধ শুরু না করার প্রতিশ্রুতি দিয়েছে তারা।

যৌথ বিবৃতির বরাত দিয়ে খবরে বলা হয়, শনিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নির্দেশনায় দুই দেশের প্রতিনিধিদল বৃহস্পতিবার ও শুক্রবার বাণিজ্যিক বিষয়ে গঠনমূলক আলোচনা করেন।

উভয় পক্ষ চীনা পণ্যের ওপর শুল্কের হার কমানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সম্মত হয়েছে। বিবৃতি অনুসারে, মার্কিন পণ্য ও সেবা আমদানি বৃদ্ধি করবে চীন। এতে চীনা ভোক্তাদের চাহিদা যেমন পূরণ হবে তেমনি চীনের অর্থনৈতিক উন্নতির হারও বৃদ্ধি পাবে। একইসঙ্গে এতে করে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সমৃদ্ধি ও কর্মসংস্থানও বৃদ্ধি পাবে।

দেশ দুটো মার্কিন কৃষি ও জ্বালানি পণ্য রফতানি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি করতে সম্মত হয়েছে। এ বিষয়ে আরো আলোচনা করার জন্য শিগগিরই চীনে প্রতিনিধিদল পাঠাবে যুক্তরাষ্ট্র।

দুই দেশের প্রতিনিধিদলের মধ্যে মার্কিন অংশে ছিলেন অর্থমন্ত্রী স্টিভেন মুচিন, বাণিজ্যমন্ত্রী উইলবার রস ও বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইঠিজার। অন্যদিকে চীনা প্রতিনিধি দলের নেতৃত্ব দেন প্রেসিডেন্ট শি’র বিশেষ দূত ও চীনের উপ-প্রধানমন্ত্রী লিউ হি। মঙ্গলবার বিকেলে আলোচনার উদ্দেশ্যে ওয়াশিংটনে পৌঁছায় চীনা প্রতিনিধিদল।


মন্তব্য