kalerkantho


নারীদের কণ্ঠরোধ! সৌদিতে ৭ নারী অধিকারকর্মী আটক

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মে, ২০১৮ ১১:২৫



নারীদের কণ্ঠরোধ! সৌদিতে ৭ নারী অধিকারকর্মী আটক

নারী অধিকার নিয়ে কাজ করেন এমন সাতজন অ্যাডভোকেটকে আটক করেছে দেশটির কর্তৃপক্ষ। রাজধানী রিয়াদ থেকে গত বৃহস্পতিবার তাদের আটক করা হয়। হিউম্যান রাইটস ওয়াচ এ তথ্য নিশ্চিত করেছে। অধিকারকর্মীরা জানিয়েছেন, কী কারণে এই আটক তা জানা যায়নি। তবে, নারীদের কণ্ঠরোধ করতেই এটি করা হয়েছে বলে মনে করছেন তারা। 

এদিকে, সৌদির রাষ্ট্রীয় নিউজ চ্যানেলের একে রিপোর্ট বলছে, বিদেশি শক্তির সঙ্গে যোগাযোগের অভিযোগে তাদের আটক করা হয়েছে।

উল্লেখ্য, সৌদি নারীদের নানা সিদ্ধান্ত গ্রহণে পুরুষের অনুমতি প্রয়োজন হয়। শুধু তাই নয়, বাইরে যেতে হলেও সৌদি নারীদের পুরুষ অভিভাবকের অনুমতি নিতে হয়। দেশটিতে নারীরা একা গাড়ি চালাতে পারেন না। তবে আগামী কয়েক সপ্তাহের মধ্যে এ নিষেধাজ্ঞা উঠে যাবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

জানা গেছে, গ্রেপ্তারকৃত নারীদের মধ্যে লওজাইন আল-হাথলাওল, আজিজা আল-ইউসেফ ও ইমান আল-নাফজান রয়েছেন। এই নারীরা প্রকাশ্যে নারীদের গাড়ি চালানোর নিষেধাজ্ঞার বিরোধিতা করেছিলেন। সৌদির অভিভাবক আইন নিয়েও সমালোচনা করেন তাঁরা।

প্রসঙ্গত, সৌদি আরব গত বছরের সেপ্টেম্বরে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেয়। আগামী মাসে এটি কার্যকর হওয়ার কথা রয়েছে। সম্প্রতি দেশটিতে বেশ কিছু সংস্কারের মূল কারিগর ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। 

সূত্র: বিবিসি, রয়টার্স 


মন্তব্য