kalerkantho


বৃহস্পতিবার রোযা শুরু মালয়েশিয়া ইন্দোনেশিয়া ও সৌদিতে

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মে, ২০১৮ ১৯:৩৫



বৃহস্পতিবার রোযা শুরু মালয়েশিয়া ইন্দোনেশিয়া ও সৌদিতে

মঙ্গলবার রমযানের চাঁদ দেখতে না পাওয়ার জেরে সৌদি আরবের বিচারবিভাগ আগেই জানিয়ে দিয়েছে, সে দেশে বৃহস্পতিবার রোযা শুরু হবে। তার পরেও বুধবার চাঁদ দেখার চেষ্টা করছে সারাবিশ্বের বিভিন্ন দেশের চাঁদ দেখা কমিটি।

 সৌদি আরব ছাড়াও মিসর, ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়াতেও ঘোষণা দেওয়া হয়েছে, বৃহস্পতিবার থেকে রোযা শুরু হবে। চন্দ্রমাস যেহেতু ২৮ কিংবা ৩১ তারিখের হয় না, সেই বিবেচনায় সৌদিতে চাঁদ দেখা না গেলেও বৃহস্পতিবার রোযা শুরু হবে। তবে বাংলাদেশে বুধবার চাঁদ দেখা না গেলে রোযা শুরু হবে শুক্রবার থেকে।

এদিকে উত্তর অ্যামেরিকা ও ইউরোপের কিছু দেশেও ঘোষণা দেওয়া হয়েছে, রোযা শুরু হবে বৃহস্পতিবার। সুবহে সাদিকের আগমুহূর্ত থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকবে রোযা পালনকারীরা।

এছাড়া, যৌন সঙ্গম থেকে শুরু করে কুৎসা রটনাসহ সব ধরনের মন্দ কাজ থেকে বিরত থাকবে তারা। সারাদিনে রোযা রাখার বাইরেও নামাজ আদায়, দোয়া ও কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অতিবাহিত করবে তারা।

নবী করীম (সা) এর দেখানো পথে সূর্যাস্তের সঙ্গে সঙ্গে রোযাদাররা ইফতারের মধ্য দিয়ে রোযা ছাড়বে। রাতের বেলা মসজিদে গিয়ে তারাবীহ আদায় করবে মুসলমানরা। সুবহে সাদিকের পূর্বেই আবারো সাহরি খেয়ে রোযা রাখতে ধর্মপ্রাণ মুসলমানরা।



মন্তব্য