kalerkantho


ভারতে মন্ত্রিসভায় রদবদল, তথ্য মন্ত্রণালয়ে নেই ইরানি

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মে, ২০১৮ ১৫:৪৫



ভারতে মন্ত্রিসভায় রদবদল, তথ্য মন্ত্রণালয়ে নেই ইরানি

স্মৃতি ইরানি ও পীযূষ গোয়েল

ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ রদবদলে স্মৃতি ইরানিকে তথ্য-সম্প্রচার মন্ত্রণালয় থেকে সরিয়ে দেওয়া হয়েছে। 

সোমবার ভারতের রাষ্ট্রপতি ভবন থেকে প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অরুণ জেটলির অনুপস্থিতিতে সাময়িকভাবে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন পীযূষ গোয়েল। পীযূষ গোয়েল বর্তমানে কয়লা ও রেল মন্ত্রণালয়ের দায়িত্বে রয়েছেন। তথ্য-সম্প্রচার মন্ত্রণালয় থেকে সরিয়ে দেওয়া হয়েছে স্মৃতি ইরানিকে। কর্নেল রাজ্যবর্ধন ওই মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী। এ ছাড়া এস কে আলুওয়ালিয়াকে বৈদ্যুৎ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

উল্লেখ্য, স্মৃতি ইরানি গত বছরের জুলাই মাসে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের দায়িত্ব পান । দায়িত্ব পাবার পরপরই নানারকম বিতর্কে জড়িয়ে পরেন ইরানি। ভুয়া খবরের ইস্যুতে সাংবাদিকদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেন তিনি। অবশ্য ২৪ ঘণ্টার মধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে তা তুলে নেওয়া হয়। এ ঘটনার পর থেকেই কমতে থাকে স্মৃতি ইরানির গুরুত্ব। ইরানির বিরুদ্ধে আরো কিছু অভিযোগ ছিল।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, লোকসভার ভোটকে সামনে রেখে বিতর্কের ড়াতে চান না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাই ওই রদবদলের সিদ্ধান্ত। 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া 



মন্তব্য