kalerkantho


রোহিঙ্গা ঠেকাতে বাংলাদেশ সীমান্তজুড়ে বাড়তি সতর্কতা বিএসএফ-র

কালের কণ্ঠ অনলাইন   

২৬ এপ্রিল, ২০১৮ ১৬:১০



রোহিঙ্গা ঠেকাতে বাংলাদেশ সীমান্তজুড়ে বাড়তি সতর্কতা বিএসএফ-র

ছবি: এএফপি

বাংলাদেশের সঙ্গে ৪ হাজার ৯৬ কিলোমিটার সীমান্তজুড়ে বাড়তি সতর্কতা অবলম্বন করেছে ভারত। এ জন্য অতিরিক্ত বিএসএফ সদস্য মোতায়েন করেছে দেশটি। জানা গেছে, বাংলাদেশ সীমান্তে ১২০টি পয়েন্টে সতর্ক অবস্থান নিয়েছেন বিএসএফ জওয়ানরা। বুধবার ভারতের  স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানা গেছে। 

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রোহিঙ্গাদের ফিরিয়ে দিতে বিএসএফকে নির্দেশ দেওয়া হয়েছে। তবে, রোহিঙ্গাদের গ্রেপ্তারের কোনো পরিকল্পনা নেই তাদের। 

জানা গেছে, বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়। উভয় দেশই রোহিঙ্গাদের ঢল নিয়ে উদ্বিগ্ন। বিজিবি বলছে, রোহিঙ্গা শরণার্থীদের নিবন্ধন করাই এখন তাদের মূল লক্ষ্য। বাংলাদেশ-ভারত কোথাও কোনো সন্ত্রাসী কার্যক্রম হতে দেবে না তারা।

এদিকে, বাংলাদেশের গোয়েন্দা সংস্থাগুলোর আশঙ্কা, উগ্রপন্থী গোষ্ঠীগুলো রোহিঙ্গা শরণার্থীদের সন্ত্রাসী কর্মকাণ্ডে উদ্বুদ্ধ করার চেষ্টা করতে পারে। 

প্রসঙ্গত, বর্তমানে ভারতে বসবাসরত ৪০ হাজার রোহিঙ্গাকে সন্ত্রাসী বলে মনে করা হচ্ছে। অভিমত, ভারতের নিরাপত্তা ব্যবস্থার জন্য রোহিঙ্গারা হুমকি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত অক্টোবরে রোহিঙ্গাদের তাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। কিন্তু সুপ্রিম কোর্টের রায়ে আটকে যায় সেই নির্দেশ।

দ্য টেলিগ্রাফ ইন্ডিয়া



মন্তব্য