kalerkantho


বিক্ষোভে উত্তাল নিকারাগুয়া, সহিংসতায় নিহত ২৭

কালের কণ্ঠ অনলাইন   

২৫ এপ্রিল, ২০১৮ ২১:২৭



বিক্ষোভে উত্তাল নিকারাগুয়া, সহিংসতায় নিহত ২৭

নিকারাগুয়ায় সরকারবিরোধী সহিংসতায় দুই পুলিশ সদস্যসহ অন্তত ২৭ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। এ ঘটনায় আহত হয়েছে ১২১ জন। সামাজিক নিরাপত্তা ইস্যুতে কয়েকটি সংস্কার আনার পরই দেশটির প্রেসিডেন্ট ড্যানিয়েল অর্থিগার বিরুদ্ধে বিক্ষোভে ফেটে পড়েন দেশটির নাগরিকরা।

গত রবিবার দেশটিতে বিতর্কিত একটি সংস্কার আনেন ড্যানিয়েল আর্থিগার, যা গত সপ্তাহ থেকেই কার্যকর করা হয়। এর পরই দেশটিতে দাঙ্গা ছড়িয়ে পড়ে। ওই সংস্কারের আওতায় দেশটির মালিকপক্ষের লাভ হলেও বড় ক্ষতি হওয়ার শঙ্কায় রয়েছেন শ্রমিকরা। বামপন্থী নেতা ও তার স্ত্রী রোসারিও মুরিলোর প্রতিও সমর্থন জানাচ্ছেন বিক্ষুব্ধরা।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার কর্মকর্তা লিজ থ্রসেল বলেন, বিক্ষোভকালে বেসামরিক নাগরিকদের উপর সরকারের হামলার ঘটনা ন্যাক্কারজনক। যা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। সেখানে যা ঘটছে, তা খুব দুঃখজনক। উল্লেখ্য, ২০০৭ সালে দেশটির ক্ষমতায় আসেন ড্যানিয়েল আর্থিগার। এ নিয়ে তিনি চতুর্থবারের মতো দায়িত্ব পালন করছেন।

এদিকে ফেসবুকে লাইভে আসার সময় দেশটির এক সাংবাদিক নিহত হয়েছেন। তার নাম অ্যানজেল গাহোনা; ক্যারিবিয়ান কোস্টের শহর ব্লুফিল্ডসে ফেসবুকে লাইভ খবর প্রচারকালে তিন গুলিবিদ্ধ হয়ে মারা যান। এই খবরের পর দেশটিতে সহিংসতা আরও বেশি ছড়িয়ে পড়ে। বর্তমানে দেশটিতে জরুরি অবস্থা জারি রয়েছে।

সূত্র: এএফপি



মন্তব্য