kalerkantho


'ধর্ষণের পেছনে একমাত্র পর্নোগ্রাফিই দায়ী'

কালের কণ্ঠ অনলাইন   

২৪ এপ্রিল, ২০১৮ ১৭:৩৬



'ধর্ষণের পেছনে একমাত্র পর্নোগ্রাফিই দায়ী'

ধর্ষণের পেছনে একমাত্র পর্নোগ্রাফিই দায়ী বলে মন্তব্য করেছেন ভারতের মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী ভূপেন্দ্র সিং। সোমবার তিনি কেন্দ্রকে একটি চিঠিও দিয়েছেন যাতে অবিলম্বে সমস্ত পর্নোগ্রাফির সাইট ব্লক করে দেওয়া হয়। 

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়, ইতিমধ্যে মধ্যপ্রদেশে রাজ্যস্তরে ২৫টি পর্ন সাইট ব্লক করে দেওয়া হয়েছে। তবে এটা যথেষ্ট নয় বলেই জানিয়েছেন মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী ভূপেন্দ্র সিং।

ভূপেন্দ্র বলেন, ইতিমধ্যে মধ্যপ্রদেশে রাজ্যস্তরে ২৫টি পর্ন সাইট ব্লক করে দেওয়া হয়েছে। তবে এটা যথেষ্ট নয়। সারা দেশে পর্নোগ্রাফির সমস্ত সাইট ব্যান করে দেওয়া উচিত। 

মধ্যপ্রদেশে স্বরাষ্ট্র দপ্তরের করা একটি সমীক্ষার রিপোর্ট বলছে, পর্নোগ্রাফি শিশু-কিশোরদের ওপর খারাপ প্রভাব ফেলে। খুব সহজেই মোবাইলের মাধ্যমে এই সব সাইট দেখতে পারছে তারা। এর ফলেই ধর্ষণ এবং মেয়েদের ওপর শারীরিক হেনস্থার ঘটনা বেড়ে গিয়েছে। 

তার কথায়, ২৫টি সাইট ব্লক করা গিয়েছে। কিন্তু এ সব সাইটের ওপর সরাসরি কোনও কর্তৃত্ব নেই আমাদের। তাই কেন্দ্রকে আমরা অনুরোধ করেছি যাতে অবিলম্বে সারা দেশে সমস্ত পর্ন সাইট ব্যান করার ব্যবস্থা করা হয়। পর্ন দেখার প্রবণতা কমানোর জন্য কঠোর আইনও প্রনয়ণের পক্ষে সওয়াল করেছি আমরা।

যদিও তিনি এও জানান যে, শুধু কঠোর আইন আনলেই হবে না। ধর্ষণ এবং মহিলাদের বিরুদ্ধে অপরাধ বন্ধ করতে জনসচেতনতা গড়ে তোলাও অত্যন্ত জরুরি।


মন্তব্য