kalerkantho


যুক্তরাষ্ট্রে টেনিসির রেস্টুরেন্টে হামলাকারী গ্রেপ্তার

নিউ ইয়র্ক প্রতিনিধি    

২৪ এপ্রিল, ২০১৮ ১০:০৫



যুক্তরাষ্ট্রে টেনিসির রেস্টুরেন্টে হামলাকারী গ্রেপ্তার

যুক্তরাষ্ট্রের টেনিসি অঙ্গরাজ্যের ন্যাশভিলে রেস্টুরেন্টে হামলার ঘটনায় জড়িত সেই নগ্ন হামলাকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। ন্যাশভিলের উডেড এলাকা থেকে অস্ত্রসহ তাকে গ্রেপ্তার করা হয়। এক বছর আগেও তাকে একবার অস্ত্রসহ গ্রেপ্তার করা হয়েছিল। হামলাকারী মানসিক রোগাক্রান্ত বলে জানিয়েছে পুলিশ।

রবিবার ন্যাশভিলের ওয়াফেল হাউজ রেস্টুরেন্টে বন্দুক নিয়ে হামলার ঘটনায় চারজন নিহত হন। হামলাকারী একটি পিকআপ ভ্যানে করে রেস্টুরেন্টে যান। সেখানে রেস্টুরেন্টের বাইরে দুইজনকে গুলি করে হত্যা করেন তিনি। এরপর ভেতরে এলোপাতাড়ি গুলিতে আরো  দুইজন নিহত হন। আরো বেশ কয়েকজন আহত হন।

ওই সময় জেমস শ নামের এক ব্যক্তি তার সঙ্গে ধস্তাধস্তি করে বন্দুকটি কেড়ে নেন। এরপর হামলাকারী নগ্ন অবস্থায় সেখান থেকে পালিয়ে যান।

গ্রেপ্তারের পর প্রকাশিত ছবিতে দেখা গেছে, রেইকিং নামের ওই হামলাকারীর জামা ছিঁড়ে গেছে আর তার মুখে আচড়ের চিহ্ন রয়েছে। তার কাছে থাকা ব্যাগ থেকে একটি বন্দুক ও গুলি উদ্ধার করা হয়। গ্রেপ্তারের পর তিনি কোনো প্রশ্নের জবাব না দিয়ে আইনজীবী নিয়োগ দেওয়ার অনুরোধ জানিয়েছেন।

টেনেসির শীর্ষ ১০ সন্ত্রাসীর তালিকায় যুক্ত হওয়ার পর রেইকিংকে খুঁজতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ১৬০ জন কর্মকর্তা কাজ করছিলেন। তদন্তকারীরা এখনো ওই হামলার কোনো কারণ বের করতে পারেনি। তদন্ত দলের মুখপাত্র ডন অ্যারোন সাংবাদিকদের বলেন, 'তিনি কেন ওয়ফেল হাউজ রেস্টুরেন্টে গিয়েছিলেন তা আমরা জানি না।'

ন্যাশভিলের মেয়র ডেভিড ব্রিলে বলেন, 'স্থানীয় একজনের দেওয়া তথ্যের ভিত্তিতে রেইকিংকে গ্রেপ্তার করা হয়। এ ঘটনায় যুক্তরাষ্ট্রের এফবিআই, এটিএফ ও সোয়াত বাহিনীর সদস্যদের সঙ্গে স্থানীয় পুলিশও কাজ করেছে।

গত দুই বছরে বিভিন্ন স্থানে গোলাগুলির কারণে রেইকিংকে পুলিশ আগে থেকেই চিনতো। পুলিশের তথ্যমতে, তিনি মানসিক রোগে আক্রান্ত। পুলিশের  ধারণা, টেইলর সুইফটসহ অনেক ব্যক্তি তাকে সব সময় অনুসরণ করেন। গত বছর হোয়াইট হাউজের কাছে একটি সংরক্ষিত এলাকায় অস্ত্র হাতে ঢুকে পড়ায় পুলিশ তাকে গ্রেপ্তার করেছিল। ওই সময় তিনি পুলিশের কাছে অস্ত্র সমর্পণ করেছিলেন। পুলিশ তাকে তার বাবার  জিম্মায় ছেড়ে দিয়েছিল।

এটিএফ'র একজন মুখপাত্র বলেন, 'গ্রেপ্তার ট্রাভিস রেইকিংয়ের বাবা জেফরি রেইকিং তার ছেলের হাতে অস্ত্র ফিরিয়ে দিয়ে থাকলে অস্ত্র আইন লঙ্ঘন করেছেন। কারণ তার কাছে কোনো ধরনের আগ্নেয়াস্ত্র দেওয়া নিষিদ্ধ ছিল।'

ট্রাভিস রেইকিং ৯ মাস আগে হোয়াইট হাউসে ঢুকতে গিয়ে ধরা পড়েছিলেন। তখন বলেছিলেন, তিনি প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠক করতে চান। গত জুলাই মাসে ২৯ বছরের ট্রাভিস কোনো অনুমতি ছাড়াই হোয়াইট হাউস কমপ্লেক্সের বহির্নিরাপত্তার বেড়া অতিক্রম করে ঢুকে পড়েন। ওই সময় তিনি সেখানকার নিরাপত্তাকর্মীদের হাতে আটক হন। তাকে তুলে দেওয়া হয় পুলিশের হাতে। 



মন্তব্য