kalerkantho


কানাডার টরোন্টোতে গাড়ি হামলায় নিহত ১০

কালের কণ্ঠ অনলাইন   

২৪ এপ্রিল, ২০১৮ ০৯:০৬



কানাডার টরোন্টোতে গাড়ি হামলায় নিহত ১০

কানাডার টরোন্টোতে দুপুরের ব্যস্ত রাস্তায় পথচারীদের ওপরে গাড়ি চালিয়ে দিয়ে দশজনকে হত্যার ঘটনা ঘটেছে। এ ঘটনায় আরো ১৬ জন আহত হয়েছে। বিবিসি জানিয়েছে, এ ঘটনায় অ্যালেক মিনাসিয়ান নামের ২৫ বছর বয়সী এক সন্দেহভাজন তরুণকে পুলিশ গ্রেপ্তার করেছে। চালক ইচ্ছাকৃতভাবে এটি করেছেন বলে মনে করা হচ্ছে। দেশটির পুলিশপ্রধান মার্ক সন্ডার্স বলেন, চালক ইচ্ছাকৃতভাবে এটি করেছেন বলে মনে করা হচ্ছে। তবে তাকে আগে চিনত না পুলিশ। তিনি বলেন, এর সঙ্গে সন্ত্রাসবাদের সম্পর্ক অস্বীকার করছি না। তবে এখন পর্যন্ত এমন কোনো সংযুক্ততা পাওয়া যায়নি।-খবর বিবিসি ও গার্ডিয়ান অনলাইনের।

পুলিশপ্রধান বলেন, এই বিশেষ দুর্ঘটনার আসল উদ্দেশ্য কী ছিল তা জানতে আমরা জোরালো চেষ্টা করে যাচ্ছি। রেজা হাশেমি নামে এক প্রত্যক্ষদর্শী বিবিসিকে জানিয়েছেন গাড়িটি খুব দ্রুতবেগে চলছিলো। তিনি খুব জোরে চিৎকার শুনতে পান। তিনি জানান সাদা একটি গাড়ির চালক ফুটপাথে কয়েকবার গাড়িটিকে উঠিয়ে পথচারীদের চাপা দেন। গাড়িটি ভাড়া করা বলে স্থানীয় গণমাধ্যমে বলা হচ্ছে। গাড়ির চালক শুরুতে পালিয়ে যেতে সক্ষম হন।

কয়েক রাস্তা পরে অবশ্য তাকে গ্রেপ্তার করতে সক্ষম হয় পুলিশ। হামলাকারী এখন পুলিশের জিম্মায় রয়েছে। বেশ কটি ভিডিওতে দেখা যাচ্ছে গ্রেপ্তারের আগে হামলাকারী পুলিশের দিকে কিছু একটা তাক করে আছেন। এর পরপর তাকে গ্রেপ্তার করা হয়। হামলাকারীর সম্পর্কে বিস্তারিত কোন তথ্য দেয়নি পুলিশ। তবে প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় সে পুরুষ শুধু এটি নিশ্চিত হওয়া গেছে।

ভিডিওতে আরো দেখা যাচ্ছে মরদেহ ব্যাগে ভরা হচ্ছে এবং পুলিশ আক্রান্ত মানুষজনকে সহায়তা করছে। এই ঘটনাস্থল থেকে ৩০ কিলোমিটার দুরে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স সহ সাত দেশের পররাষ্ট্রমন্ত্রীরা এক বৈঠকে বসেছিলেন। ইওরোপের বেশ কটি দেশে একই ধরনের হামলার বড় ধরনের হতাহতের ঘটনা ঘটেছে। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ২০১৭ সালের অক্টোবর মাসে গাড়ি হামলায় ৮ জন নিহত হয়। এই হামলার কারণ এখনো জানা যায়নি।

 



মন্তব্য