kalerkantho


মানবাধিকার লঙ্ঘনে শীর্ষে চীন, রাশিয়া, মিয়ানমার...

কালের কণ্ঠ অনলাইন   

২৩ এপ্রিল, ২০১৮ ১০:৫০



মানবাধিকার লঙ্ঘনে শীর্ষে চীন, রাশিয়া, মিয়ানমার...

বিশ্বের ২০০টি দেশের ওপর জরিপ চালিয়ে যুক্তরাষ্ট্র প্রতি বছর মানবাধিকার বিষয়ক একটি প্রতিবেদন প্রকাশ করে। সম্প্রতি প্রকাশিত এই প্রতিবেদনে মানবাধিকার লঙ্ঘনের শীর্ষে অবস্থান করছে চীন, রাশিয়া, ইরান, উত্তর কোরিয়া, মিয়ানমার, ভেনিজুয়েলা এবং তুরস্ক। 

প্রতিবেদন বলছে, চীনা প্রশাসন নির্বিচারে আটক, নির্যাতন, বাক-স্বাধীনতা হরণের মত মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত। এ ছাড়া দেশটির মুসলিম সংখ্যালঘু উইঘোর জনগোষ্ঠী এবং তিব্বতের নাগরিকদের চলাফেরা ও ধর্মীয় অধিকারের ওপর বাধা আরোপের অভিযোগ রয়েছে।

রাশিয়ার বিষয়ে বলা হয়েছে, বিচার বর্হিভূত হত্যাকাণ্ড, কৌশলগত নির্যাতন, নির্বিচারে আটক, রাজনৈতিক বন্দিত্ব, বিচার বিভাগের স্বাধীনতার অভাব, গণমাধ্যমের ওপর হস্তক্ষেপ এর জন্য দায়ী রাশিয়ার সরকার। 

প্রতিবেদনে মিয়ানমারের বিষয়ে বলা হয়, ২০১৭ সালের পুরোটা সময় জুড়ে মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গারা জাতিগত নিধনের শিকার হয়েছে। রাখাইনে নির্বিচারে গ্রেপ্তার, আটক, হত্যাকাণ্ডের মত ঘটনা ঘটেছে। রাজনৈতিক উদ্দেশে আটক, সাংবাদিকদের গ্রেপ্তার ও গণমাধ্যমের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এ ছাড়া প্রতিবেদনে সিরিয়ার মানবাধিকার ভয়াবহ পর্যায়ে রয়েছে বলে মন্তব্য করা হয়। 

প্রতিবেদনে উত্তর কোরিয়ার বিষয়ে বলা হয়, উত্তর কোরিয়া মৌলিক মানবিক অধিকারের প্রতিটি ক্ষেত্রই লঙ্ঘন করেছে। জীবনের সাধারণ কার্যক্রমেও সেখানে বিধি-নিষেধ রয়েছে।

সূত্র: রয়টার্স


মন্তব্য