kalerkantho


গ্রেনফেল টাওয়ার অগ্নিকাণ্ড : একজনকে অভিযুক্ত করেছে পুলিশ

কালের কণ্ঠ অনলাইন   

১৮ এপ্রিল, ২০১৮ ১১:২২



গ্রেনফেল টাওয়ার অগ্নিকাণ্ড : একজনকে অভিযুক্ত করেছে পুলিশ

ছবি অনলাইন

লন্ডনের ব্যস্ত এলাকায় ২৪ তলা গ্রেনফেল টাওয়ারে অগ্নিকাণ্ডে ৭২ জনের প্রাণহানি হয়েছে এবং ১৫০টি ফ্ল্যাট পুড়ে গেছে গত বছরের ১৪ জুন। মর্মান্তিক এ ঘটনাটিতে এবার মোহাম্মদ আলি গামুতা নামে ৩১ বছর বয়সী এক ব্যক্তিকে আদালতে তোলা হয়েছে।

অগ্নিকাণ্ডের ঘটনার তদন্তে উঠে এসেছে নিম্নমানের সামগ্রী ব্যবহার করে ভবনটিকে সাজানোর অভিযোগ। তদন্তকারীরা বলছেন, ভবনটি সংস্কার করার সময় তাতে মানসম্মত সামগ্রী ব্যবহার করা হলে আগুন একটি ফ্ল্যাটেই সীমাবদ্ধ থাকত এবং বহু প্রাণহানী এড়ানো যেত।

আটককৃত ব্যক্তি সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করা না হলেও এ ব্যক্তি ভবনটির সংস্কারের সঙ্গে জড়িত ছিলেন বলে ধারণা করা হচ্ছে। বুধবার তাকে দুটি প্রতারণার অভিযোগে ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেট কোর্টে হাজির করা হচ্ছে।

একটি রেফ্রিজারেটারের ফ্রিজারে গোলযোগ থেকেই লন্ডনের গ্রেনফেল টাওয়ারে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। এরপর তা দ্রুত পুরো ভবনে ছড়িয়ে পড়ে।

লন্ডন মেট্রোপলিটন পুলিশ এক বিবৃতিতে জানিয়েছিল, বহুবছরের পুরনো ভবনটির বাইরের রূপ বদলে অবয়বে চাকচিক্য আনতে নীল-সবুজ যে ধাতব আবরণ দিয়ে এটিকে মোড়ানো হয়েছিল সেটি নিরাপত্তা পরীক্ষায় পাস করতে ব্যর্থ হয়েছে। ভবনের ইনস্যুলেশন ব্যবস্থাও যথাযথ মানের ছিল না।

পশ্চিম লন্ডনে অভিজাতদের পাড়ার কাছের সোশ্যাল হাউজিং ব্লকে জরাজীর্ণ  গ্রেনফেল টাওয়ারটির বাইরের রূপ বদলে অবয়বে চাকচিক্য আনতে এটিকে মোড়ানো হয়েছিল নীল-সবুজ ধাতব আবরণে। আর এ কাজে সস্তা এবং অগ্নিনিরোধক নয়—এমন উপাদান ব্যবহার করা হয়েছিল।


মন্তব্য