kalerkantho


গোপন কূটনৈতিক নথি ফাঁস : সৌদি নীতিতে অসন্তুষ্ট আমিরাত

কালের কণ্ঠ অনলাইন   

১৭ এপ্রিল, ২০১৮ ২২:০৮



গোপন কূটনৈতিক নথি ফাঁস : সৌদি নীতিতে অসন্তুষ্ট আমিরাত

সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ মুহাম্মদ বিন জায়েদ সৌদি আরবের চাপিয়ে দেওয়া নীতিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে কাজ করে যাচ্ছেন। মঙ্গলবার লেবাননের দৈনিক আল-আখবার আমিরাত ও সৌদির বেশ কিছু গোপন কূটনৈতিক নথির ভিত্তিতে প্রতিবেদন প্রকাশ করেছে।

সেই প্রতিবেদনের ওপর ভিত্তি করে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা আরেকটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে বলা হচ্ছে, ২০১৭ সালের ২০ সেপ্টেম্বরের একটি নথিতে লেবাননে নিযুক্ত জর্ডানের রাষ্ট্রদূত নাবিল মাসারওয়া ও কুয়েতের রাষ্ট্রদূত আবদেল-আল আল কিনাইয়ের বৈঠকের মূল বিষয়গুলো তুলে ধরা হয়।

ওই বৈঠকে কুয়েতের রাষ্ট্রদূতকে উদ্ধৃত করে জর্ডানের রাষ্ট্রদূত বলেন, সৌদি আরবের সঙ্গে দূরত্ব তৈরি করতে কাজ করছেন আবু ধাবির ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন জায়েদ।

২৮ সেপ্টেম্বরের আরেক নথিতে জর্ডানের রাষ্ট্রদূত ও আমিরাতের রাষ্ট্রদূত হামাদ বিন সায়িদ আল-শামসির বৈঠকের সারাংশ তুলে ধরা হয়। জর্ডানের রাষ্ট্রদূত তার দেশের সরকারকে জানিয়েছেন, আমিরাত মনে করে সৌদি নীতি দেশের ভেতরে এবং বাইরে; বিশেষ করে লেবাননে ব্যর্থ হয়েছে বলে তাতে উল্লেখ করা হয়। সৌদি নীতিতে সন্তুষ্ট নয় সংযুক্ত আরব আমিরাত বলে উল্লেখ করেন জর্ডানের রাষ্ট্রদূত।

আমিরাতের রাষ্ট্রদূত দাবি করেন, ২০১৭ সালের অক্টোবরে ইউনেস্কোর প্রধানের পদের নির্বাচনে কাতারের হামাদ বিন আব্দুল আজিজ আল কাওয়ারিকে ভোট দিয়েছে লেবানন।


মন্তব্য