kalerkantho


চীনের সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পাকিস্তানের হাতে, ভারতের উদ্বেগ

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মার্চ, ২০১৮ ১২:১৫



চীনের সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পাকিস্তানের হাতে, ভারতের উদ্বেগ

ছবি অনলাইন

চীনের কাছ থেকে সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ও মাল্টি ওয়ারহেড মিসাইল তৈরির জন্য উন্নত ট্র্যাকিং ব্যবস্থার প্রযুক্তি কিনেছে পাকিস্তান। এ ঘটনায় ভারতের নিরাপত্তা বিশ্লেষকরা উদ্বেগ প্রকাশ করেছেন।

পাকিস্তানের কাছে সংবেদনশীল ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা প্রযুক্তি হস্তান্তরের বিষয়টি নিশ্চিত করেছে চীনের সায়েন্স একাডেমি। চিরশত্রু ভারতের ভয়ংকর সব ক্ষেপণাস্ত্রের মোকাবেলায় পাকিস্তান এ ক্ষেপণাস্ত্র ট্র্যাকিং সিস্টেম কিনেছে বলে মনে করা হচ্ছে।

এক বিবৃতিতে চীনের একাডেমি অব সায়েন্স জানায়, পাকিস্তানে এমন অস্ত্র সরবরাহ করা প্রথম দেশ চীন।
চীনা সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট জানায়, পাকিস্তানের কাছে চীন এমন একটি শক্তিশালী ট্র্যাকিং সিস্টেম বিক্রি করেছে যা মাল্টি ওয়ারহেড মিসাইল তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

চায়না সায়েন্স একাডেমির ইন্সটিটিউট অব অপটিকস অ্যান্ড ইলেকট্রনিক্সের গবেষক জেং মেংওয়ে বলেন, পাকিস্তান চীনের কাছ থেকে খুবই উচ্চক্ষমতাসম্পন্ন ট্র্যাকিং ও মেজারমেন্ট সিস্টেম কিনেছে। পাকিস্তানি সেনাবাহিনীও সম্প্রতি চীনা এ সিস্টেম নতুন মিসাইল তৈরিতে পরীক্ষা করেছে।

সম্প্রতি ভারত ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে বেশ উন্নতি লাভ করেছে। এ অবস্থায় ভারতের ক্ষেপণাস্ত্র ঠেকাতেই নতুন প্রযুক্তির ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে মনোযোগী হয় পাকিস্তান, এমনটাই মনে করছেন বিশ্লেষকরা।


মন্তব্য