kalerkantho


‘রক্তাক্ত লড়াইয়ের জন্য প্রস্তুত চীন’

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৮ ২৩:০৩



‘রক্তাক্ত লড়াইয়ের জন্য প্রস্তুত চীন’

চীনকে আলাদা করার ষড়যন্ত্রে লিপ্ত দেশগুলোকে হুঁশিয়ার করে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, নিজের অখণ্ডতা রক্ষা এবং পৃথিবীতে নিজের সঠিক ও ন্যায্য স্থানটি ফিরে পেতে চীন এক রক্তাক্ত লড়াইয়ের জন্য প্রস্তুত। চীনের আজীবন প্রেসিডেন্ট হবার পথে সাংবিধানিক বাধা দূর হওয়ার পর দেশটির জাতীয় গণ কংগ্রেসে মঙ্গলবার জাতির উদ্দেশ্যে এক ভাষণে তিনি একথা বলেন। উন্নয়নের জন্য চীন আত্মতুষ্টিতে ভোগবে না বলেও মন্তব্য করেন তিনি।

কংগ্রেসের সমাপনী অধিবেশনে দেওয়া বক্তৃতায় শি জিনপিং বলেন, বেইজিং ‘এক চীন নীতি’কে সুরক্ষিত রাখবে। তিনি আরও বলেন, চীনকে আলাদা করতে যতো ছলচাতুরিই করা হোক না কেন, শেষে সেসব ব্যর্থ হবে। চীনের জনগণ একে ধিক্কার জানাবে আর ইতিহাস শাস্তি দেবে। প্রসঙ্গত, চীন তাইওয়ানকে নিজের ভূখণ্ডের অংশ বলে মনে করে।

এ ব্যাপারে এ সংবাদ সংস্থাগুলো জানায়, চীনা প্রেসিডেন্টর এই হুঁশিয়ারি মূলত পরাশক্তি দেশ যুক্তরাষ্ট্রকে উদ্দেশ্য করেই। তাইওয়ান বিষয়ে যুক্তরাষ্ট্রের ভূমিকায় ক্ষুব্ধ ও উদ্বিগ্ন চীন।

নিজেদের সমৃদ্ধিতে চীন তুষ্ট নয় উল্লেখ করে জিনপিং বলেন, চীন নিজ দেশের উন্নয়নের জন্য কিছুতেই আত্মতুষ্টিতে ভোগবে না। চীন জটিল পরিস্থিতি মোকাবেলা করছে উল্লেখ করে তিনি বলেন, ইতিহাসে ক্রান্তিকাল অতিক্রম করছে চীন। সমাজতন্ত্রই এ থেকে উত্তরণ ঘটাতে পারে। 

সূত্র : বিবিসি


মন্তব্য