kalerkantho


মার্কিন রাষ্ট্রদূতকে ‘কুকুরের বাচ্চা’ বললেন মাহমুদ আব্বাস

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৮ ১৭:৪৬



মার্কিন রাষ্ট্রদূতকে ‘কুকুরের বাচ্চা’ বললেন মাহমুদ আব্বাস

ইসরায়েলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রিডম্যানকে ‘সন অব ডগ’ বা কুকুরের বাচ্চা বলে আখ্যায়িত করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

অধিকৃত পশ্চিমতীরে ইহুদিদের অবৈধ বসতি স্থাপনকে মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রিডম্যান সমর্থন দেয়ায় তিনি এমন মন্তব্য করেছেন বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান ও টেলিগ্রাফ।

সোমবার রামাল্লায় ফিলিস্তিনি নেতাদের এক বৈঠকে আব্বাস এ মন্তব্য করেন।

এর আগে পশ্চিমতীরে অবৈধ বসতি স্থাপনকারীদের সমর্থন দিয়ে মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রিডম্যান বলেন, ইহুদিরা তাদের নিজস্ব ভূমিতে বসতি গড়ে তুলছে। প্রসঙ্গত, রাষ্ট্রদূত ফ্রিডম্যান ইসরায়েলের বসতিস্থাপন পরিকল্পনার একজন দৃঢ় সমর্থক। 

তার এ মন্তব্যে ক্ষিপ্ত আব্বাস বলেন, কুকুরের বাচ্চাটি মন্তব্য করেছে, ইহুদিরা তাদের নিজ ভূমিতে বসতি গড়ছে। সে নিজেই একজন বসিতস্থাপনকারী। তার পরিবারও। আবার একই ব্যক্তি তেলআবিবের রাষ্ট্রদূত। তার কাছ থেকে আমরা কী আশা করতে পারি।

বৈঠকে গত সপ্তাহে গাজায় ফিলিস্তিনি প্রধানমন্ত্রী রামি হামদাল্লাহর গাড়িবহরে বোমা হামলার জন্য হামাসকে দায়ী করেন মাহমুদ আব্বাস। এতে আলোচিত হামাস-ফাতাহর পুনর্মিলন বাধাগ্রস্ত হতে পারে বলেও মন্তব্য করা হয়।

এদিকে মাহমুদ আব্বাসের মন্তব্যকে অত্যন্ত অসঙ্গত বলে নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্যবিষয়ক দূত জেসন গ্রিনব্লাট।

প্রসঙ্গত, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে মার্কিন দূতাবাস সেখানে সরিয়ে নেওয়ার বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার পেছেনে প্রথম থেকে জোরালো ভূমিকা রাখা ব্যক্তিদের মধ্যে অন্যতম ডেভিড ফ্রিডম্যান।


মন্তব্য