kalerkantho


ভারতীয় দুই এয়ারলাইন্সের ৬৫ ফ্লাইট বাতিল

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৮ ০৯:৩৫



ভারতীয় দুই এয়ারলাইন্সের ৬৫ ফ্লাইট বাতিল

ছবি অনলাইন

বাংলাদেশের ইউএস বাংলা বিমান নেপালের রাজধানী কাঠমাণ্ডুতে বিধ্বস্ত হওয়ার পরদিনভারতের সাশ্রয়ী বিমান পরিবহন সংস্থা ইন্ডিগো ও গোএয়ার-এর ৬৫টি ফ্লাইট বাতিল করা হয়েছে। ত্রুটিপূর্ণ ইঞ্জিন থাকতে পারে, এমন সন্দেহে এয়ারলাইন্স দুটির ফ্লাইট বাতিল করা হয়।

সোমবার ভারতের ১১টি এয়ারবাস এ৩২০-নিও মডেলের উড়োজাহাজের ফ্লাইটে নিষেধাজ্ঞা জারি করেবে দেশটির সামরিক বিমান মন্ত্রণালয়। ইন্ডিগোর ৮টি ও গোএয়ারের ৩টি উড়োজাহাজ নিষেধাজ্ঞার কবলে পড়ে।

দেশটির ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিএয়েশন (ডিজিসিএ) এক বিবৃতিতে জানায়, যাত্রী নিরাপত্তায় ঝুঁকি থাকায় বিমান চলাচলে সুরক্ষার কথা মাথায় রেখে যুক্তরাষ্ট্রের কোম্পানি প্র্যাট অ্যান্ড হুইটনির (পিডব্লিউ) ১১০০ ইঞ্জিনযুক্ত ১১টি এ৩২০ উড়োজাহাজ চলাচল বন্ধ রাখা হল।

এই সিদ্ধান্তের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইন্ডিগো এবং গোএয়ার। কারণ কলকাতা, দিল্লি, মুম্বাই, চেন্নাই, হায়দ্রাবাদ ও বেঙ্গালুরুসহ একাধিক শহর থেকে প্রতি দিন প্রায় এক হাজার ইন্ডিগোর বিমান ছাড়ার কথা ছিল।

সোমবার লখনউগামী ইন্ডিগোর একটি বিমানের ইঞ্জিন মাঝআকাশে বন্ধ হয়ে যায়। বাধ্য হয়ে আহমেদাবাদে জরুরি অবতরণ করেন বিমানচালক। এর পরেই নড়েচড়ে বসে ডিজিসিএ; ওই ধরনের ত্রুটিযুক্ত ইঞ্জিন রয়েছে এমন বিমানে নিষেধাজ্ঞা জারি করে তারা।

তবে ঠিক কত দিন পর্যন্ত ডিজিসিএর এই নিষেধাজ্ঞা জারি থাকবে তা নিয়ে এখনও অন্ধকারে রয়েছে ওই দুই বিমান সংস্থা।



মন্তব্য