kalerkantho


এবার বাজারে মদ আনছে কোকা কোলা!

কালের কণ্ঠ অনলাইন   

৯ মার্চ, ২০১৮ ০৯:১৪



এবার বাজারে মদ আনছে কোকা কোলা!

দীর্ঘ ১৩২ বছরেরও বেশি সময় ধরে কোকাকোলা তাদের পানীয়তে অ্যালকোহলকে ব্রাত্য রেখেছিল। কিন্তু আর নয়! বহুদিনের রীতিতে এবার ছেদ পড়ছে। বিক্রি শুরু হচ্ছে কোকাকোলার প্রথম অ্যালকোহলিক ড্রিংকের। এই প্রথম বাজারে মদ বা মদজাতীয় পানীয় আনছে মার্কিন সংস্থাটি।

কোকের সিনিয়র কর্তারা এই পণ্যকে ঐতিহাসিক বলে দাবি করেছেন। জাপানের বাজারে সর্বপ্রথম আত্মপ্রকাশ করতে চলেছে কোকের এই অ্যালকোহলিক ড্রিংক। অর্থনীতিবিদরা বলছেন, চাহিদা ও সরবরাহের নিয়ম মানতে গিয়েই কোকের এই পদক্ষেপ। জাপানের বাজারে এই মুহূর্তে স্ট্রং জিরো, হাইবল লেমন, স্ল্যাট-এর মতো ব্র্যান্ডের কড়া পানীয় দাপিয়ে বেড়াচ্ছে। ‘চু-হি’-র মতো জাপানের প্রথাগত পানীয়র সেখানে দারুন চাহিদা। সাধারণত, বোতলবন্দি চু-হিতে ৩-৮% অ্যালকোহল থাকে। আর তাই রীতি ভেঙে এবার কড়া পানীয় এনে বাজারের সিংহভাগ দখলে রাখতে চাইছে কোক। 

কোকের জাপানের প্রেসিডেন্ট জর্জ গারডুনো বলছেন, ‘কোর এরিয়া ছেড়ে আমরা বেরোতে চাইছি। আমরা আজীবনই নন-অ্যালকোহলিক ড্রিংক বানিয়েছি। কিন্তু এবার নিজেদের কমফর্ট জোন ছেড়ে বেরিয়ে বাজারের একটি নির্দিষ্ট অংশের দিকে ঝুঁকতে চাই।’

তবে কোকের এই উদ্যোগ কিন্তু এবারই প্রথম নয়। পরিসংখ্যান বলছে, ১৯৭০-এর শেষের দিকেও এবার ওয়াইন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে গিয়েছিল মার্কিন সংস্থাটি। ক্যালিফোর্নিয়ার কয়েকটি আঙুরক্ষেত ও নিউ ইয়র্কের বেশ কয়েকটি সংস্থা কিনে ওয়াইন বানাতে গিয়েছিল কোকাকোলা।

সূত্র : ইন্টারনেট


মন্তব্য