kalerkantho


১৮ নারীকে যৌন নিপীড়ন, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানীর পদত্যাগ

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি   

৯ মার্চ, ২০১৮ ০৫:৩২



১৮ নারীকে যৌন নিপীড়ন, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানীর পদত্যাগ

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ছাত্রীসহ ১৮ নারীকে যৌন নিপীড়নের অভিযোগ উঠায় বহিষ্কারের আগেই পদত্যাগ করেছেন বিশ্ববিদ্যালয়ে ৭২ বছর বয়সী রাষ্ট্রবিজ্ঞানী জোর্জ আই. ডোমিনগুয়েজ। গত সপ্তাহে প্রায় ১০ জন নারী তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন।

জোর্জ ডোমিনগুয়েজ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে গত কয়েক যুগ ধরে কিউবান ও ল্যাটিন আমেরিকানদের শিক্ষা ও জীবন নিয়ে গবেষণা চালাচ্ছিলেন। মেক্সিকোর এন্টোনিও ম্যাডেরো প্রফেসর ও বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ছাত্র বিষয়ক হার্ভার্ড একাডেমির চেয়ারম্যান ছিলেন। তিনি উক্ত বিশ্ববিদ্যালয়ের একজন রাষ্ট্রবিজ্ঞানী। গত ২০০৬-১৫ সাল পর্যন্ত তিনি বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক বিষয়ক প্রভোস্ট হিসে্বেও দায়িত্ব পালন করেন।
গত রবিবার তাকে বাধ্যতামূলক ছুটিতে পাঠিয়ে দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তার বিরুদ্ধে আনীত যৌন নিপীড়নের অভিযোগ খতিয়ে দেখতেই কর্তৃপক্ষ এ কৌশল অবলম্বন করেন।কিন্তু ঘটনা বুঝতে পেরে ই-মেইলের মাধ্যমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বরাবর পদত্যাগপত্র পাঠিয়ে দেন ডোমিনগুয়েজ।

প্রসঙ্গত, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন ধরে শিক্ষকতা করে আসছেন জোর্জ ডমিনেজ। এ সময় একাধিকবার তার বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ ওঠে। গুরুতর অভিযোগও ওঠছিল। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের 'ক্রনিক্যাল অব হাইয়ার এডুকেশন'র পক্ষ থেকে অভিযোগ আনা হয়, বেশ কয়েকজন নারীকে জোর খাটিয়ে চুমু দেওয়ার চেষ্টা করেন ডমিনগেজ। কমপক্ষে ১৮ জন নারীর ওপর যৌন নিপীড়ন করেছেন এই প্রফেসর।

ক্রনিক্যাল'র রিপোর্ট বলছে, ১৯৮৩ সালে ডোমিনগুয়েজের বিরুদ্ধে এক নারী প্রফেসরকে গুরুতর যৌন হয়রানির অভিযোগ ওঠে। ছাত্রীসহ ১৮ নারীকে যৌন নিপীড়নের অভিযোগ বিষয়টি তদন্তাধীন রয়েছে বলে জানিয়েছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


মন্তব্য