kalerkantho


ঘৌটায় অভিযান অব্যাহত, ত্রাণ বিতরণ স্থগিত

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৮ ১৮:৪২



ঘৌটায় অভিযান অব্যাহত, ত্রাণ বিতরণ স্থগিত

সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা পূর্ব ঘৌটায় ত্রাণ বিতরণ কার্যক্রম স্থগিত করা হয়েছে। মানবিক সহায়তা প্রদানকারী সংস্থা রেড ক্রস জানিয়েছে, সিরিয়ার সরকারি বাহিনীর অব্যাহত হামলার জেরে তারা ত্রাণ বিতরণ কার্যক্রম স্থগিত করতে বাধ্য হয়েছে।

বৃহস্পতিবার সকালে পূর্ব ঘৌটার বিভিন্ন এলাকায় চিকিৎসার বিভিন্ন উপকরণ এবং খাবার বিতরণের কথা ছিল। তবে সিরিয়ার সরকারি বাহিনীর হামলার তীব্রতার কারণে তা স্থগিত করা হয়েছে।

প্রসঙ্গত গত ১৮ ফেব্রুয়ারি থেকে রাশিয়া সমর্থিত সিরিয়ার সরকারি বাহিনী পূর্ব ঘৌটা দখলমুক্ত করতে বোমা হামলা ও অভিযান চালিয়ে আসছে।

দামেস্কের বিভিন্ন এলাকায় বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষ চালিয়ে যাচ্ছে সিরিয়ার সেনারা। নতুনভাবে আরো কয়েকশ সেনাকে লড়াইয়ের জন্য ওই এলাকায় পাঠিয়েছে আসাদ বাহিনী। এদিকে বিদ্রোহীদের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, তারা জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করে যাবেন।

এদিকে ১৮ ফেব্রুয়ারি থেকে চলমান হামলায় আটশর বেশি বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছে। জানা গেছে, পূর্ব ঘৌটায় প্রায় চার লাখ মানুষের বসবাস।

মানবিক সঙ্কটের কারণে গত দু'দিনে এক হাজারের বেশি পরিবার ওই এলাকা ছেড়ে চলে গেছে। গত সোমবার পূর্ব ঘৌটায় ৪৭ ট্রাক ত্রাণ সামগ্রী নিয়ে যাওয়া হয়। ২৭ হাজার পাঁচশ পরিবারের কাছে ত্রাণ দেওয়ার পরিকল্পনা ছিল। তবে ১৪ ট্রাক ত্রাণ বিতরণের পর তা স্থগিত রাখা হয়েছে।


মন্তব্য