kalerkantho


পূর্ব ঘৌটা ছাড়তে চায় না বিদ্রোহীরা, কঠোর অভিযানে সিরীয় বাহিনী

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৮ ২১:৩০



পূর্ব ঘৌটা ছাড়তে চায় না বিদ্রোহীরা, কঠোর অভিযানে সিরীয় বাহিনী

সশস্ত্র বিদ্রোহীদের পক্ষ থেকে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরাকে জানানো হয়েছে, তারা পূর্ব ঘৌটা ছেড়ে যাবেন না। ওই এলাকা নিজেদের দখলে রাখতে নিজেদের সর্বোচ্চ শক্তি দিয়ে লড়ে যাওয়ার কথা জানিয়েছেন সশস্ত্র বিদ্রোহীদের একজন মুখপাত্র।

বুধবার বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, রাশিয়া সমর্থিত সেনাদের কাছে মাথানত করতে চায় না বিদ্রোহীরা। বরং ভবিষ্যতে তারা লড়ে যাওয়ার কথা জানিয়েছে।

এদিকে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার বিষয়ক সংগঠন সিরিয়ান অবজারভেটরি বলছে, নতুনভাবে আরো সাতশ সেনা পূর্ব ঘৌটায় পাঠিয়েছে সিরিয়া। এছাড়া কয়েকদিন ধরে বোমা হামলার ঘটনাও বেড়েছে।  

প্রসঙ্গত, গত ১৮ ফেব্রুয়ারি থেকে রাশিয়া সমর্থিত সিরিয়ার সেনাবাহিনী পূর্ব ঘৌটায় অভিযান শুরু করে। সেই অভিযানে এখন পর্যন্ত সাতশ ৭০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

গত ছয় বছরের মধ্যে সম্প্রতি কয়েকদিনে সবথেকে বেশি রক্তক্ষয়ী হামলা চালানো হয়েছে বলে অভিযোগ করেছে মানবাধিকার বিষয়ক ওই সংগঠনটি।

জাতিসংঘের পক্ষ থেকে যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়েছিল। যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও। তবে কারো কোনো আহ্বানে সাড়া না দিয়ে বেসামরিকদের কথা উপেক্ষা করে হামলা চালিয়ে যাচ্ছে সিরিয়ার সেনাবাহিনী।


মন্তব্য