kalerkantho


মুসলিম বিরোধী সহিংসতা ঠেকাতে শ্রীলঙ্কায় ফেসবুক হোয়াটসঅ্যাপ বন্ধ

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৮ ১৯:৫৩



মুসলিম বিরোধী সহিংসতা ঠেকাতে শ্রীলঙ্কায় ফেসবুক হোয়াটসঅ্যাপ বন্ধ

বৌদ্ধ ও মুসলমানদের মধ্যে সংঘাতের কারণে জরুরি অবস্থা ঘোষণার পর সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক, ভাইবার  ও হোয়াটসঅ্যাপ বন্ধ করে দিয়েছে শ্রীলঙ্কা।

বুধবার সরকারের এক ঘোষণায় বলা হয়েছে, দেশটিতে ফেসবুক, ভাইবার ও হোয়াটসঅ্যাপ তিনদিন বন্ধ থাকবে।

এদিকে গত মঙ্গলবার ক্যান্ডিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। তার পরেও মঙ্গলবার দিবাগত রাতে মুসলমানদের কয়েকটি মসজিদ ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলা চালানো হয়। এ ঘটনায় সাতজনকে আটক করেছে পুলিশ।

সে দেশে সহিংসতার জন্য দায়ী করা হচ্ছে সামাজিক যোগাযোগের মাধ্যমকে। ফেসবুকে মুসলিমদের ওপর আবারো হামলার হুমকি সম্বলিত পোস্ট দেওয়া হচ্ছে। ফলে সহিংসতা আরো উস্কে দেওয়া হয়েছে বলে দাবি করছে সে দেশের সরকারি কর্মকর্তারা।

২০১৭ সাল থেকেই শ্রীলঙ্কায় বৌদ্ধ ও মুসলিমদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। কট্টরপন্থি বৌদ্ধ গোষ্ঠীগুলোর অভিযোগ, সে দেশের বৌদ্ধদের জোর করে ইসলাম ধর্মে দিক্ষিত করা হচ্ছে। এছাড়া, বৌদ্ধ পুরাকীর্তি ভেঙে ফেলছে মুসলমানরা।

এরপর মিয়ানমার থেকে রোহিঙ্গারা শ্রীলঙ্কায় গিয়ে আশ্রয় নেওয়া শুরু করলে আপত্তি জানাতে থাকে বৌদ্ধরা। আর সম্প্রতি বৌদ্ধ এক তরুণের মৃত্যুর জের ধরে সোমবার ক্যান্ডিতে মুসলমান মালিকানাধীন একটি দোকানে আগুন লাগিয়ে দেওয়া হয়। তার পর থেকেই বৌদ্ধদের সঙ্গে সংখ্যালঘু মুসলমানদের দাঙ্গা শুরু হয়।



মন্তব্য