kalerkantho


এবার সিরীয় যুদ্ধে তুর্কি নারী!

কালের কণ্ঠ অনলাইন   

৫ মার্চ, ২০১৮ ১০:৫৪



এবার সিরীয় যুদ্ধে তুর্কি নারী!

সিরিয়ার আফরিন যুদ্ধে তুরস্ক তার অভিযানের নাম দিয়েছে 'অপারেশন অলিভব্রাঞ্চ'। আর এই অভিযানে দেশটির নারী সদস্যরা অংশ নিচ্ছেন বলে জানা গেছে। সংবাদসংস্থা ডেইলি সাবাহ এই তথ্য নিশ্চিত করেছে। 

জানা গেছে, সিরিয়ার আফরিনে তুর্কি নারী যোদ্ধারা সন্ত্রাসীদের প্রতিরোধে কাজ করছেন। সেখানে মোতায়েনকৃত সেনা ইউটিনগুলোর সার্বিক দেখাশুনার দ্বায়িত্বও পালন করছেন এইসব তুর্কি নারী। 

'অপারেশন অলিভব্রাঞ্চ'-এ অংশ  নেওয়া এসব নারী যোদ্ধার অনেকেই এর আগে 'অপারশেন ইউফ্রেটিস শেল্ড' এ অংশ নিয়েছিলেন বলে জানা গেছে। তাদের সঙ্গে এবার কয়েকজন নতুন নারী যোদ্ধা অংশ নিচ্ছেন। 

তুর্কি নারী দিলেক আয়ান 'অপারেশন অলিভব্রাঞ্চ' নামের অভিযানে আর্টিলারি ক্যাপ্টেন হিসেবে দায়িত্ব পালন করছেন। হোয়েতজার নামের এক ধরণের অস্ত্র ব্যবহারের দায়িত্বে রয়েছেন তিনি। ওই অস্ত্র দিয়ে ৪০ কিলোমিটারের অভ্যন্তরের যেকোনো লক্ষ্যবস্তু ধ্বংস করা যায়। 

সূত্র: ডেইলি সাবাহ

 



মন্তব্য

Sharif commented 11 days ago
হোয়েতজার বলে পৃথিবীতে কিছু আবিস্কার হয়নি। এটা প্রকৃতপক্ষে হাউইটজার ( Howitzer )। এক ধরনের আর্টিলারি কামানকে হাউইটজার বলা হয়। সাধারন ভাবে হাউইটজার এবং কামানের মধ্যে কিছু পার্থক্য রয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীর কাছেও অনেক হাউইটজার রয়েছে।