kalerkantho


যুদ্ধের প্রস্তুতি হিসেবেই ভারত সীমান্তে সেনা মোতায়েন করেছে চীন

কালের কণ্ঠ অনলাইন   

২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ১৯:৫৯



যুদ্ধের প্রস্তুতি হিসেবেই ভারত সীমান্তে সেনা মোতায়েন করেছে চীন

ভারতীয় সীমান্তের কাছে সেনা মোতায়েন করেছে চীন। মার্কিন যুক্তরাষ্ট্রের ধাঁচে কমব্যাট সিস্টেমে প্রতিটি জওয়ানকে তৈরি করা হয়েছে। মনে করা হচ্ছে, ভবিষ্যৎ যুদ্ধের প্রস্তুতি হিসেবেই সেনা মোতায়েন করেছে চীন।

চীনের পিপলস লিবারেশন আর্মির একটি বিশেষ শাখা স্কাই উলফ কম্যান্ডারদের রাখা হয়েছে। QTS-11 সিস্টেমের ট্রেনিং নিয়েছে তারা। ভারতের ৩ হাজার ৪৮৮ কিলোমিটার লম্বা লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল বরাবর তাদের মোতায়েন করা হয়েছে।

চীনের বিশেষজ্ঞদের মতে এই QTS-11 সিস্টেম বিশ্বের সবচেয়ে শক্তিশালি আগ্নেয়াস্ত্রগুলির মধ্যে অন্যতম। মার্কিন সেনারা একসময় এই অস্ত্র ব্যবহার করত। QTS-11 সিস্টেম শুধু আগ্নেয়াস্ত্রই নয়। বরং এটি সম্পূর্ণ ডিজিটালাইজড ইন্টিগ্রেটেড ইন্ডিভিজুয়াল সোলডার কমব্যাট সিস্টেম। চীনা মিলিটারি বিশেষজ্ঞরা এই খবর চীনের রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসকে জানিয়েছেন।

এই সিস্টেমে রয়েছে অ্যাসল্ট রাইফেল ও ২০ মিলিমিটার গ্রেনেড লঞ্চার। টার্গেট ধ্বংস করতে এর জুড়ি নেই। প্রতিটি চীনা জওয়ানের কাছে এই সিস্টেম রয়েছে। প্রতিটি QTS-11 সিস্টেমের ওজন ৭ কেজি। মিলিটারির পক্ষ থেকে জানোনো হয়েছে, কমব্যাট সিস্টেমের প্রতিটি জওয়ান ডিজিটালাইজ আর্মির সদস্য। বিশেষ অপারেশন ফোর্স প্রথম QTS-11 সিস্টেম পরীক্ষা করে। এই সিস্টেম যথেষ্ট দামী।

কিছুদিন আগে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে একটি খবর প্রকাশ পায়। সেখানে বলা হয়, J-10 ও J-11 ফাইটার জেট নিয়ে তৈরি রয়েছে চীন। ভারতের কাছ থেকে কোনোরকম উনিশ-বিশ প্রতিক্রিয়ার মতো খবর তাদের কাছে পৌঁছায়, তাহলে এই এয়ারক্র্যাফ্টগুলিকে কাজে লাগানো হবে।  গত বছর ডোকালামে ৭৩ দিন স্ট্যান্ড অফের সময় ব্যাটেল ট্যাঙ্ক সীমান্তে নিয়ে গিয়েছিল চীন।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া



মন্তব্য