kalerkantho


বিবাহ বহির্ভূত সম্পর্ক : অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণা

কালের কণ্ঠ অনলাইন   

২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ১১:১৮



বিবাহ বহির্ভূত সম্পর্ক : অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণা

ছবি অনলাইন

বিবাহ বহির্ভূত সম্পর্ক নিয়ে তীব্র চাপের মুখে অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী পদ ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছের বার্নবি জয়েস। এছাড়া তিনি জোট সরকারের অংশীদার ন্যাশনাল পার্টির শীর্ষ পদ থেকেও সোমবার অব্যাহতি নেবেন বলে জানিয়েছেন।

নিজের সাবেক গণমাধ্যম সেক্রেটারির সঙ্গে জয়েসের সম্পর্ক নিয়ে সপ্তাহখানেক ধরেই বেশ সরগরম অস্ট্রেলীয় রাজনীতি। সে প্রেমিকার গর্ভে জয়েসের একটি সন্তানও আছে।

দুই সপ্তাহেরও বেশি সময় ধরে অস্ট্রেলিয়ার রাজনীতিতে আলোচিত এ ঘটনার মধ্যে শুক্রবার জয়েস মন্ত্রীসভা থেকে পদত্যাগের এ ঘোষণা দিলেন, খবর রয়টার্সের।

উপপ্রধানমন্ত্রীর পদ ছাড়লেও সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করে যাবেন বলে তিনি জানিয়েছেন।

গত সপ্তাহে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলও উপপ্রধানমন্ত্রীর কড়া সমালোচনা করেন। মন্ত্রীরা যেন তাদের কর্মচারীদের সঙ্গে যৌন সম্পর্কে না জড়ান সে বিষয়েও তাদের সতর্ক করেন তিনি।

সংসদের আসন ধরে রেখে জয়েস মাত্র এক আসনে সংখ্যাগরিষ্ঠ বর্তমান সরকারকে টিকিয়ে রাখতে সহযোগিতা করছেন বলে ধারণা পর্যবেক্ষকদের।

ক্যাথলিক খ্রিস্টান ধর্মের অনুসারী জয়েস ২৪ বছর ধরে বিবাহিত। তিনি পারিবারিক মূল্যবোধ সমুন্নত রাখার জন্য প্রচারও চালিয়ে আসছেন। তবে তিনিই এ কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ায় বিষয়টির ব্যাপক সমালোচনা হয়েছে।



মন্তব্য