kalerkantho


সৌদি আরবে মাইকে আজান বন্ধের আহ্বান দেশটির এক সাংবাদিকের!

কালের কণ্ঠ অনলাইন   

২২ ফেব্রুয়ারি, ২০১৮ ১৫:৪৪



সৌদি আরবে মাইকে আজান বন্ধের আহ্বান দেশটির এক সাংবাদিকের!

প্রখ্যাত সৌদি সাংবাদিক মোহাম্মাদ আস-সুহাইমি সৌদি আরবের সব মসজিদের মাইকে আজান প্রচার বন্ধ করার দাবি জানিয়েছেন। দেশটির এনবিসি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে এই দাবি জানান তিনি। আর ওই টেলিভিশন চ্যানেল মাইকে আজান প্রচার বন্ধের আহ্বান সম্বলিত ওই বক্তব্য সারাসরি সম্প্রচারও করেছে।

আস-সুহাইমি সৌদি সরকার পরিচালিত টেলিভিশন চ্যানেল এনবিসিতে সম্প্রচারিত সাক্ষাৎকারে নিজের দাবির ব্যাখ্যা জানাতে গিয়ে বলেছেন, একই সময়ে বহু মসজিদের মাইকে আজান প্রচারিত হলে জনগণের অসুবিধা হয় এবং শিশুরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে।

সৌদি সাংবাদিকের এই আহ্বান সম্পর্কে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাযিরা টিভি চ্যানেল বলেছে, ইসলামের অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হচ্ছে আজান যা মানুষকে নামাজ পড়ার আহ্বান জানায়।

আল জাযিরা টিভি চ্যানেলটি আরো বলেছে, সৌদি আরবের টেলিভিশন থেকে এ ধরনের সাক্ষাৎকার সম্প্রচারের উদ্দেশ্য হতে পারে সৌদি সরকারের মসজিদের মাইকে আজান প্রচারের ওপর সীমাবদ্ধতা আরোপ করার ক্ষেত্র প্রস্তুত করা। সরকারের সমর্থনেই হয়তো এই ধরনের রক্তব্য সরাসরি সরকারি টিভি চ্যানেলে প্রচার করা হচ্ছে।

সৌদি সরকার তাদের দেশের সমাজ সংস্কৃতিতে যে সংস্কার প্রকল্প বাস্তবায়ন করছে এই আহবান তারই অংশ হতে পারে। ইতিমধ্যেই নারীদের গাড়ি চালানো ও ব্যবসা করার অনুমতি দান, সিনেমা হল চালু করা সহ বেশ কিছু আধুনিক পদক্ষেপ গ্রহণ করেছে সৌদি আরব।

সূত্র: আল-জাযিরা


মন্তব্য