kalerkantho


রাজনীতি নিয়ে মাথা ঘামাবেন না, ভারতের সেনা প্রধানকে হুঁশিয়ারি মুসলিম নেতার

কালের কণ্ঠ অনলাইন   

২২ ফেব্রুয়ারি, ২০১৮ ১৩:২১



রাজনীতি নিয়ে মাথা ঘামাবেন না, ভারতের সেনা প্রধানকে হুঁশিয়ারি মুসলিম নেতার

ভারতের সেনা প্রধান বিপিন রাওয়াতকে রাজনীতির বিষয়ে মাথা না ঘামানোর জন্য সতর্ক করে দিলেন ভারতীয় মুসলিম নেতা আসাদুদ্দিন ওয়াইসি। তিনি অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমেন সংগঠনের প্রধান এবং হায়দ্রাবাদের সাংসদ। বির্তকিত মন্তব্যের জন্যই বারবার তার নাম উঠে আসে সংবাদ শিরোনামে। আরো একবার তিনি খবরের শিরোনামে।

ওয়াইসির নিশানায় এবার ভারতের সেনাপ্রধান। জেনারেল বিপিন রাওয়াতকে রাজনীতির বিষয়ে মাথা না ঘামানোর জন্য সতর্ক করে দেন ওয়াইসি। সেই সঙ্গে মনে করিয়ে দেন, সেনাবাহিনীকে তার মতো নির্বাচিত জনপ্রতিনিধির আওতায় থেকেই কাজ করতে হয়।

বির্তকের সূত্রপাত সেনা প্রধানের একটি মন্তব্যকে কেন্দ্র করে। ভারতের উত্তর-পূর্ব প্রান্তে বাংলাদেশি মুসলিমদের অনুপ্রবেশ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন ভারতের সেনা প্রধান। অনু্প্রবেশের ফলে মুসলিমদের প্রভাব বাড়ছে আসামে। যা একটি মুসলিম রাজনৈতিক দলের উত্থানেও সাহায্য করেছে।

এরপরই তিনি দলটিকে নিয়ে মন্তব্য করেন। যার মূল বক্তব্য, আসামে বদরুদ্দিন আজমেলের দল এআইইউডিএফ বিজেপির থেকে দ্রুত গতিতে প্রভাব বিস্তার করছে। রাজ্যে তাদের সাংগঠিক শক্তিও বেড়ে গিয়েছে। বিজেপি ১৯৮০ থেকে আসামে থাকলেও তাদের এত প্রভাব বাড়েনি।

ভারতের সেনাপ্রধান বলেন, আসামে এআইইউডিএফ নামে একটি রাজনৈতিক দল আছে। বিজেপির শক্তি এই রাজ্যে যতটা না বেড়েছে তার চেয়ে বহুগুণ শক্তি বাড়িয়েছে এই রাজনৈতিক দলটি।

এই প্রসঙ্গে ওয়াইসি বৃহস্পতিবার টুইট করে লেখেন, রাজনৈতিক বিষয়ে মাথা ঘামানোর উচিত নয় দেশের সেনা প্রধানের। তাছাড়া কোনো দলের উত্থান নিয়ে মন্তব্য করা সেনাপ্রধানের কাজ নয়। গণতন্ত্র ও দেশের সংবিধান একটি রাজনৈতিক দলকে সেই অধিকার দিয়েছে।

প্রসঙ্গত ২০০৫ সালে মুসলিম জনগোষ্ঠীর স্বার্থে তৈরি হয় এই দলটি। বর্তমানে ভারতের কেন্দ্রীয় সংসদ লোকসভায় তাদের তিনজন সাংসদ আছে। আর রাজ্য বিধানসভায় ১৩ জন বিধায়ক আছে।



মন্তব্য