kalerkantho


জাতপাত ভেদ প্রথা ও ধর্মীয় সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়বেন কমল

কালের কণ্ঠ অনলাইন   

২২ ফেব্রুয়ারি, ২০১৮ ১২:৪০



জাতপাত ভেদ প্রথা ও ধর্মীয় সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়বেন কমল

বুধবার দক্ষিণ ভারতের তামিলনাড়ুর মাদুরাইয়ে নিজের বহু প্রতীক্ষিত দলের পথ চলা শুরু করার কথা ঘোষণা করেছেন দেশটির বর্ষীয়ান অভিনেতা ও সিনেমা নির্মাতা কমল হাসান। তার দলের নাম ‘মাক্কাল নিধি মায়াম’ বা  ‘পিপলস জাস্টিস সেন্টার’ । দলের প্রতীক ও পতাকাও বুধবার সামনে আনেন কমল। বেশ কয়েকমাস ধরে তামিলনাড়ুর রাজনীতিতে আসার কথা জানিয়েছিলেন এই বরিষ্ঠ অভিনেতা। তবে কোনো দলে যোগ দেবেন নাকি নিজের দল তৈরি করবেন তা নিয়েই উৎসাহ ছিল।

বুধবার দল তৈরি করে কমল ঘোষণা করলেন, রাজনীতিতে তাঁর দল জাতপাত ভেদ প্রথা ও ধর্মীয় সাম্প্রদায়িকতার ঊর্ধ্বে থাকবে। এবং শুধুমাত্র ভালো কাজ করার চেষ্টা করবে। নিজের রাজনৈতিক ভাষণের প্রথমদিনই কাবেরী নদীর জলসঙ্কট নিয়ে কথা বলেন তিনি। পাশাপাশি তামিল রাজনীতিতে দুর্নীতি ও ভোটের সময় টাকা নয়ছয় নিয়েও সরব হন।

দলের পতাকা নিয়ে বলতে গিয়ে কমল বলেন, পতাকায় দক্ষিণ ভারতের ছয়টি রাজ্যের কথাই বলা হয়েছে। মাঝে একটি তারা চিহ্ন মানুষকে বোঝানো হয়েছে। তাঁর দলের নামের অর্থ, মানুষের বিচার পাওয়ার স্থান। দল তৈরি করতে গিয়ে কমল হাসান বারবার দুর্নীতি নিয়ে সরব ছিলেন। পাশাপাশি শিক্ষা-স্বাস্থ্যের মতো ইস্যুগুলিকেও বারবার প্রাধান্য দেওয়ার কথা বলেন।

তাঁর দলের পতাকায় লাল-সাদা হাতের বন্ধন, মাঝে সাদা তারা। কমল বলেন, ‘এই দল মানুষের। ডান নয়, বাম নয়, আমরা চলব সোজা।’

এখন দেখার তামিল রাজনীতিতে নেমে তিনি কতদূর সফল হতে পারে। তবে ২০১৯ সালের লোকসভা ভোটে কমলের দল যে ঝাঁপিয়ে পড়বে তা বলাই যায়।



মন্তব্য