kalerkantho


মালদ্বীপ সঙ্কটকে ঘিরে ভারত মহাসাগরে নৌবহর মোতায়েন চীনের

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০১৮ ১৭:১২



মালদ্বীপ সঙ্কটকে ঘিরে ভারত মহাসাগরে নৌবহর মোতায়েন চীনের

ভারত যা আশঙ্কা করেছিল তাই ঘটেছে। মালদ্বীপ সঙ্কটকে কাজে লাগিয়ে পূর্ব ভারত মহাসাগরে নিজেদের শক্তিবৃদ্ধিতে ততপর হয়ে উঠেছে চীন। দক্ষিণ চীন সাগরে যেভাবে নৌবহর ঢুকিয়ে গোটা এলাকা দখলের ফন্দি এঁটেছিল চীন, ঠিক একই কায়দায় ১১টি যুদ্ধজাহাজ ভারত মহাসাগর এলাকায় মোতায়েন করেছে চীন।

গত এক সপ্তাহ ধরে ভারত মহাসাগরে চীনা যুদ্ধজাহাজগুলি দাঁড়িয়ে থেকে পরিস্থিতি নজরে রাখছে। পাশাপাশি নানা ধরনের মহড়া করছে বলে চীনা সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে।

আরও পড়ুন: মালদ্বীপে রাজনৈতিক সঙ্কটের নেপথ্যে ভারত-চীনের কোল্ড ওয়ার!

এদিকে চীনের এই গতিবিধি নিয়ে এতদিন ভারত অবগত ছিল না। বিষয়টি জানার পর খোঁজখবর করা হচ্ছে। এখনো কোনো প্রতিক্রিয়া আসেনি। তবে ভারত মহাসাগরে নিজেদের শক্তি বৃদ্ধিতে চীনের এই অতি ততপরতায় অনেকেই আশঙ্কার মেঘ দেখছেন।

আরও পড়ুন: মালদ্বীপ ইস্যুতে চীনকে ঠেকাতে ভারতের পাশে যুক্তরাষ্ট্র

ভারতকে কোণঠাসা করতে চীন কোনো পদক্ষেপই ছাড়তে রাজি নয়। মালদ্বীপের আবদুল্লাহ ইয়ামিনের সরকারের সঙ্গে ভারতের দূরত্ব তৈরি হওয়া ও চীনের সঙ্গে সখ্যতাকে সুচারুভাবে কাজে লাগিয়ে, মালদ্বীপকে নানা ছোটখাটো সাহায্য করার বিনিময়ে ভারত মহাসাগরে চীন শক্তিবৃদ্ধি করতে চাইছে যা ভারতের কাছে দুশ্চিন্তার কারণ।

আরও পড়ুন: মালদ্বীপে ১৫ দিনের জরুরি অবস্থা জারি, সংকট আরো ঘনীভুত

ইতিমধ্যে মালদ্বীপের কয়েকটি দ্বীপে চীন সেনা ঘাঁটি তৈরির লক্ষ্যে এগিয়ে গিয়েছে। এই অবস্থায় ভারত মহাসাগরে চীনের দাপাদাপি নয়াদিল্লির কাছে নিঃসন্দেহে চিন্তার কারণ।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া, দ্য হিন্দু


মন্তব্য