kalerkantho


ভারত নয়, চীনের কাছে শেয়ার বিক্রি করছে ঢাকা!

কালের কণ্ঠ অনলাইন   

২০ ফেব্রুয়ারি, ২০১৮ ১৯:৪৯



ভারত নয়, চীনের কাছে শেয়ার বিক্রি করছে ঢাকা!

শেয়ারবাজারের এক বিশাল অংশের শেয়ার চীনের কাছে বিক্রির ব্যাপারে রাজি হয়েছে বাংলাদেশ। মঙ্গলবার বাংলাদেশের একজন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। পাকিস্তানের শীর্ষ দৈনিক ডন নিউজের অনলাইনে এ ব্যাপারে একটি প্রতিবেদনও প্রকাশ হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, চীনের পরেই শেয়ার কেনার ব্যাপারে প্রতিদ্বন্দ্বিতা করেছে ভারত। তবে ভারতের কাছে শেয়ার বিক্রি না করে চীনের কাছে বিক্রি করছে বাংলাদেশ।

গত ১০ ফেব্রুয়ারি ঢাকা স্টক এক্সচেঞ্জ এক-চতুর্থাংশ শেয়ার চীনের কাছে বিক্রির প্রস্তাব গ্রহণ করে। তবে বাংলাদেশের কর্মকর্তারা এ ব্যাপারে আরো সূক্ষ্ম বিশ্লেষণের জন্য কয়েকদিন সময় নেন।

বাংলাদেশের শেয়ারবাজারের মুখপাত্র শফিকুর রহমান বলেন, চীনের প্রস্তাব মেনে নেওয়ার ব্যাপারে সমর্থন দিয়েছেন বোর্ডের সদস্যরা। কারণ চীনের প্রস্তাব নিকটতম প্রতিদ্বন্দ্বিদের চেয়ে বেশি।

চলতি মাসেই শেয়ার বিক্রির টেন্ডারে প্রতি শেয়ারের দাম ১৫ টাকা বলেছে মুম্বাইভিত্তিক স্টক এক্সচেঞ্জ। অন্যদিকে প্রতি শেয়ারের দাম ২২ টাকা দিতে চায় চীন। এছাড়া আরো ৩৭ মিলিয়ন ডলার সহায়তার প্রস্তাবও দেয় চীন।

তবে শুরুর দিকে অভিযোগ ওঠে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অনৈতিকভাবে ভারতের কাছে শেয়ার বিক্রির পাঁয়তারা করছে। এ ব্যাপারে বাংলাদেশি কিছু অ্যাক্টিভিস্টরা সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রতিবাদও করেন। স্থানীয় গণমাধ্যমের খবরেও বিষয়টি উঠে আসে।

বার্লিনভিত্তিক দুর্নীতি দমন বিষয়ক সংস্থার বাংলাদেশ অফিস থেকে এ ব্যাপারে নিন্দাও করা হয়। এরকম একটি পরিস্থিতিতে চীনের কাছে শেয়ার বিক্রির সিদ্ধান্ত নিল বাংলাদেশ।

সূত্র : ডন


মন্তব্য