kalerkantho


ইরানি ড্রোনের ধ্বংসাবশেষ হাতে নেতানিয়াহু

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১১:১৮



ইরানি ড্রোনের ধ্বংসাবশেষ হাতে নেতানিয়াহু

ছবি অনলাইন

ইরান ইসরায়েলে ড্রোন পাঠিয়েছিল। পরে সেই ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়- এমনটাই দাবি করছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। এক সংবাদ সম্মেলনে তিনি একটি ড্রোনের ধ্বংসাবশেষ হাতে করে নিয়ে আসেন। তার দাবি এটা ইরানি ড্রোনের ধ্বংসাবশেষ।

শনিবার জার্মানির মিউনিখে চলমান নিরাপত্তা সম্মেলনে একটি ড্রোন বিমানের ধ্বংসাবশেষ হাতে হাজির হন নেতানিয়াহু। সম্মেলনে তিনি ইরানকে সরাসরি হুমকি দিয়ে বললেন, ‘ইসরায়েলকে পরীক্ষা করবেন না’।

আরো পড়ুন : গাজায় ২ ফিলিস্তিনি কিশোরকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী

সে সম্মেলনে উপস্থিত ছিলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জাফরি। তাকে লক্ষ্য করে নেতানিয়াহু বলেন, ‘আপনি এটা চিনতে পারছেন? আপনার পারা উচিত। এটা আপনাদেরই। আমাদের পরীক্ষা করবেন না!’

নেতানিয়াহু বলেন, ‘ইসরাইল তার আশপাশের অঞ্চলে ইরানকে নাক গলাতে দেবে না।’ এর আগে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইরানের পরমাণবিক ক্ষেপণাস্ত্র তৈরির চূড়ান্ত ধাপের সচিত্র অবস্থা তুলে ধরেন নেতানিয়াহু।

আরো পড়ুন : তুষার ধস: সুইজারল্যান্ডে ২ পর্বতারোহী নিখোঁজ

তিন দিনের ওই দ্বিতীয় দিনের বক্তব্যে নেতানিয়াহু ২০১৫ সালে করা ইরানের পরমাণু চুক্তিকে ১৯৩৮ সালে জার্মানির নাৎসি বাহিনীকে নিয়ন্ত্রণের জন্য করা মিউনিখ চুক্তির সঙ্গে তুলনা করেন।

সম্মেলনে ইরানের প্রতিনিধি ও পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জাফরিকে সুন্দর করে মিথ্যা বলতে পারেন বলেও অ্যাখ্যা দিয়েছেন নেতানিয়াহু।


মন্তব্য